ছাপা বন্ধ করে দিচ্ছে ইউরোপীয় ইন্ডিপেন্ডেন্ট

indipenent newspaper shutdownনিউজ নাইন২৪

ডেস্ক: এবার বাস্তবতার কাছে হার মানলো যুক্তরাজ্যের প্রভাবশালী দৈনিক দ্য ইন্ডিপেন্ডেন্টও। ছাপা পত্রিকা পুরোপুরি বন্ধ করে সংবাদমাধ্যমটি কেবল অনলাইনে চালানোর ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। সপ্তাহ দুয়েক আগে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্টও ছাপা পত্রিকার বদলে ‘অনলাইনমুখী ভবিষ্যৎ’ গড়ার ঘোষণা দেয়।

যুক্তরাজ্যের মূলধারার দৈনিকগুলোর মধ্যে প্রথম সংবাদমাধ্যম হিসেবে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) মুদ্রণ সংস্করণ বন্ধের ঘোষণা দেয় ইন্ডিপেন্ডেন্ট। দৈনিকটির মালিকপক্ষ ইএসআইডি মিডিয়া বলছে, এখন ‘কেবল –ডিজিটাল ভবিষ্যৎ’র কথা ভাবা হচ্ছে ইন্ডিপেন্ডেন্টের।

ঘোষণা অনুযায়ী, আগামী মার্চের শেষেই বন্ধ হয়ে যাবে ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত যুক্তরাজ্যের জাতীয় নীতি-নির্ধারণে ভূমিকা রাখা দৈনিকটির ছাপা সংস্করণ। দৈনিকটিকে পুরোপুরি অনলাইনে চালাতে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। সার্বিক ব্যবস্থা নেওয়া হয়েছে ২৪ ঘণ্টা অনলাইন চালানোর।

ইএসআই মিডিয়া বলছে, এই উদ্যোগ যুক্তরাজ্যের প্রধান সারির দৈনিক ইন্ডিপেন্ডেন্টের ওয়েবসাইটের ক্রমবর্ধমান অবস্থানকে আরও সংহত করবে এবং এতে সংবাদমাধ্যমটির টেকসই ও লাভজনক ভবিষ্যৎ নিশ্চিত হবে।

এই ঘোষণার কারণ হিসেবে ইএসআই মিডিয়া জানায়, গত তিন বছরে অনেক দ্রুতগতিতে ওয়েবসাইটের পাঠক বেড়েছে। ১২ মাসেই অনলাইন সংস্করণের পাঠক বেড়েছে ৩৩ দশমিক ৩ শতাংশ। এই বছর ওয়েবসাইটটি আরও লাভজনক হয়ে উঠেছে এবং চলতি অর্থবছরে আয় বৃদ্ধির ৫০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে বলে আশা করা হচ্ছে।

ইন্ডিপেন্ডেন্টের প্রকাশক ও ইএসআই মিডিয়ার প্রধান এভগেনি লেবেদেভ বলেন, দৈনিক সংবাদপত্র শিল্পে পরিবর্তন আসছে, এই পরিবর্তনটা পাঠকরাই করে দিচ্ছেন। তারা আমাদের বলছেন, ভবিষ্যৎ আসলে ডিজিটাল। তাদের দেওয়া সিদ্ধান্তে আমরা অনলাইনে মনোযোগ দিতে বাধ্য হচ্ছি এবং এখানে পাঠকদের আরও বেশি করে টানতে ভাবনা-চিন্তা করতে হচ্ছে।

সপ্তাহ দুয়েক ‍আগে ডিজিটাল পাঠকের চাপে অনলাইনমুখী হওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের তিন প্রজন্মের প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্ট। ছাপা পত্রিকার গ্রাহক কমতে থাকায় এবং ডিজিটাল পাঠক বাড়তে থাকায় তারা ‘ভবিষ্যমুখী’ সিদ্ধান্ত নেওয়ার ঘোষণা দেয়। ওয়াশিংটন পোস্টের কর্তৃপক্ষ জানায়, ধীরে ধীরে সংবাদমাধ্যমটি পুরোপুরি অনলাইন হয়ে উঠবে।