চীনে করোনা ভাইরাসে বাড়ছে মৃতের সংখ্যা , শহরবন্দী ২ কোটি বাসিন্দা

আন্তর্জাতিক ডেস্ক : চীনে করোনা ভাইরাসে নিহতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ৮৩০। এই সংক্রমণ ঠেকাতে শহরবন্দি করা হয়েছে প্রায় ২ কোটি বাসিন্দাকে।

করোনাভাইরাসে সংক্রমিত বাসিন্দার সংখ্যা যথাসম্ভব কম রাখতে হুবেই প্রদেশের উহান শহর থেকে বহির্গামী সব বিমান ও ট্রেনে যাত্রী পরিবহন অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। শহরের ভেতরের গণপরিহন চলাচলও বন্ধ রাখা হয়েছে। জনসমাগমস্থলে চলাচলের ক্ষেত্রে শহরবাসীদের জন্য মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে। শহর থেকে বের হওয়ারও অনুমতি মিলছে না বাসিন্দাদের।

ভাইরাসটি ছড়িয়েছে মূলত চীনের উহান শহর থেকে। চীন ছাড়াও থাইল্যান্ডে দুইজন, যুক্তরাষ্ট্র, জাপান, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানে একজন করে আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। তারা সবাই চীনের উহান শহর থেকে নিজ দেশে ফিরেছিলো ।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, এখনও ১০৭২ জনের ব্যাপারে তারা শঙ্কিত। পরীক্ষা করা হচ্ছে তারা এই ভাইরাসে আক্রান্ত হয়েছে কি না। শুধু  বৃহস্পতিবার একদিনেই এই ভাইরাসে ৮ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত ৮৩০ জনের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ব্যাপারটি নিশ্চিত হওয়া গেছে।

এদিকে, লন্ডনের ইম্পেরিয়াল কলেজের বিজ্ঞানীরা জানায়, উহান শহরে কমপক্ষে চার হাজার বাসিন্দা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে তাদের ধারণা।