চীনের আমদানি-রফতানি উভয়ই কমেছে

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: চলতি বছরের দ্বিতীয় মাসে চীনের আমদানি ও রফতানিতে বিশাল মাত্রায় পতন দেখা গেছে। সরকারি হিসাব অনুযায়ী, ফেব্রুয়ারিতে চীনা রফতানির পরিমাণ বছরওয়ারি ২০ দশমিক ৬ শতাংশ হ্রাস পেয়ে ৮২ হাজার ১৮০ কোটি ইউয়ানে (১২ হাজার ৬৩০ কোটি ডলার) দাঁড়িয়েছে। অন্যদিকে আমদানির পরিমাণ ৮ শতাংশ হ্রাস পেয়ে ৬১ হাজার ২৩০ কোটি ইউয়ানে দাঁড়িয়েছে। খবর সিনহুয়া।

গত মঙ্গলবার চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের (জিএসি) প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারির চেয়ে ফেব্রুয়ারিতে রফতানিতে পতনের হার বৃদ্ধি পেয়েছে। বছরের প্রথম মাসে চীনা রফতানিতে পতনের পরিমাণ ছিল ৬ দশমিক ৬ শতাংশ। অন্যদিকে ফেব্রুয়ারিতে আমদানি আগের মাসের ১৪ দশমিক ৪ শতাংশ থেকে সঙ্কুচিত হয়েছে।

পরিসংখ্যানে দেখা গেছে, ফেব্রুয়ারিতে চীনের মাসিক বৈদেশিক বাণিজ্য উদ্বৃত্ত বছরওয়ারি ৪৩ দশমিক ৩ শতাংশ সংকুচিত হয়ে ২০ হাজার ৯৫০ কোটি ইউয়ানে দাঁড়িয়েছে। এর আগের মাসে বৈদেশিক বাণিজ্য উদ্বৃত্তের পরিমাণ ছিল ৪০ হাজার ৬২০ কোটি ইউয়ান। ফেব্রুয়ারিতে মোট বৈদেশিক বাণিজ্য মূল্য বছরওয়ারি ১৫ দশমিক ৭ শতাংশ হ্রাস পেয়ে ১ লাখ ৩৪৩ হাজার ইউয়ানে দাঁড়িয়েছে। এর আগের মাসে বৈদেশিক বাণিজ্যে ৯ দশমিক ৮ শতাংশ সংকোচন দেখা গেছে।

এদিকে সরকারি পরিসংখ্যান বলছে, ২০১৬ সালের প্রথম দুই মাসে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চীনের বাণিজ্য বছরওয়ারি ৯ দশমিক ৭ শতাংশ হ্রাস পেয়েছে। ইইউ দেশটির সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার। একই সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১২ দশমিক ২ ও আসিয়ানের সঙ্গে ১৪ দশমিক ৯ শতাংশ বাণিজ্য হ্রাস পেয়েছে।

ডলারভিত্তিক ফেব্রুয়ারিতে চীনের রফতানি বছরওয়ারি হ্রাস পেয়েছে ২৫ দশমিক ৪ শতাংশ। আগের মাসে যেখানে পতনের হার ছিল ১১ দশমিক ২ শতাংশ। অন্যদিকে জানুয়ারিতে আমদানির পরিমাণ ছিল ১৮ দশমিক ৮ শতাংশ। সেখান থেকে ফেব্রুয়ারিতে চীনের আমদানি হ্রাস পেয়েছে ১৩ দশমিক ৮ শতাংশ।