চাঁদ দেখা নিয়ে প্রত্যক্ষদর্শীদের কথা শোনেনি ইফা

নিউজ ডেস্ক:পবিত্র শাবান মাসের চাঁদ দেখা নিয়ে জটিলতা নিসনে ইসলামিক ফাউন্ডেশনের ডাকা বৈঠকে খাগড়াছড়ি ও মুন্সিগঞ্জ থেকে আগত ১৭ জন প্রত্যক্ষদর্শীর স্বাক্ষ্য গ্রহণ করা হয়নি বলে অভিযোগ করেছেন আন্তর্জাতিক চাঁদ দেখা কমিটি মজলিসু রুইয়াতুল হিলাল সভাপতি আল্লামা আবুল বাশার মুহম্মদ রুহুল হাসান। তিনি বলেন, জাতীয় চাঁদ দেখা কমিটিতে রুইয়াতিল হিলাল মজলিশ থেকে অথবা দেশের সুন্নী কোন আলেম উলামাদের কমিটিতে রাখা হয়নি। বরং একতরফাভাবে একটি বিশেষ মতাদর্শী গোষ্ঠীর উলামাদের দিয়ে একটি বিতর্কিত কমিটি করা হয়েছে। যা গ্রহণযোগ্য নয়।

শনিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ‘পবিত্র দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে শামসি ও হিজরী ক্যালেন্ডারের গুরুত্ব ও প্রয়োজনীয়তা’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, ইফা স্বাক্ষীদের সঙ্গে কথা বলবে তাই স্বাক্ষীগণ সুদুর খাগড়াছড়ি থেকে এসেছেন। তারপরও উপস্থিত স্বাক্ষীদের কথা বলতে দেয়া হয়নি। উপস্থিত স্বাক্ষীদের মাধ্যমে শবে বরাত নিয়ে আজই যে ফায়সালা করা যেতো সেটা বিতর্কিত কমিটি করার মাধ্যমে বিলম্বিত করা হয়েছে।
বক্তরা বলেন, মুসলমানদের ইবাদত বন্দেগীর জন্য হিজরী ক্যালেন্ডারের পাশাপাশি শামসী বা সৌর ক্যালেন্ডারও অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাস শুরু এবং শেষ, বিশেষ দিন নির্ধারনে চাঁদের ক্যালেন্ডারের যেমন প্রয়োজনীয়তা রয়েছে তেমনি ওয়াক্ত নির্ণয়ে প্রয়োজন রয়েছে সৌর ক্যালেন্ডারের।

উল্লেখ্য, দেশের আকাশে কোথাও চাঁদ দেখা না যাওয়ায় ২১শে এপ্রিল শবে বরাত পালিত হবে বলে ঘোষণা করে ইসলামিক ফাউন্ডেশন। তবে খাগড়াছড়ি ও মুন্সিগঞ্জ জেলা থেকে শবে বরাতে চাঁদ দেখেছেন বলে ইসলামিক ফাউন্ডেশনে জানান তারা। এরই প্রেক্ষিতে গতকাল শনিবার বৈঠক ডাকে ইসলামিক ফাউন্ডেশন। সেখানে চাঁদ দেখেছেন বলে যারা দাবি করেছেন তাদেরও থাকতে বলা হয়। এরই প্রেক্ষিতে গতকাল ওই মিটিংয়ে উপস্থিত হন খাগড়াছড়ি জেলার গুইমারা উপজেলার হাতীমুড়া কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফিয মুহম্মদ মূইনুল ইসলাম পারভেজ এবং মসজিদের মুসুল্লী হাফিয মুহম্মদ সোহেল, মুহম্মদ শহীদ মীর, মুহম্মদ আব্দুল মান্নান, মুহম্মদ আবু তাহের, সাইফুল ইসলাম, মুহম্মদ হাসান, মুহম্মদ চাঁন মিয়া, মুহম্মদ শাহ আলম, মুহম্মদ রফিক, মুহম্মদ আল আমীন, মুহম্মদ মিজান, মুহম্মদ দৌলত, মুহম্মদ জালাল আহমদ, মুহম্মদ শহীদুল ইসলাম এবং মুন্সিগঞ্জের মুক্তারপুর পঞ্চসার ইউনিয়নের মালিরপাথর গ্রামের বাইতুল মামুর জামে মসজিদের পেশ ইমাম ও খতীব মাওলানা মুহম্মদ মুহিবুল্লাহ, মুসল্লি মুহম্মদ মিজানুর রহমান।

সেমিনারে আরও আলোচনা করেন, দৈনিক আল ইহসান ও মাসিক আল বাইয়্যিনাত পত্রিকার নির্বাহী সম্পাদক আল্লামা আবুল খায়ের মুহম্মদ আযীযুল্লাহ।