গ্যাসের মূল্য বৃদ্ধি প্রস্তাব: একচুলা ১১ ০০, দুই চুলা ১২০০ টাকা


​ঢাকা: আবাসিক ব‌্যবহারকারীদের গ‌্যাসের দাম দ্বিগুণ করার প্রস্তাব দিয়েছে বিতরণকারী প্রতিষ্ঠান তিতাস গ‌্যাস ট্রান্সমিশন অ‌্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।
এর মধ‌্যে এক চুলার মাসিক বিল ৬০০ টাকা থেকে বাড়িয়ে ১১০০ টাকা এবং দুই চুলা ৬৫০ থেকে বাড়িয়ে ১২০০ টাকা করার প্রস্তাব তাদের।

সোমবার সকালে গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আয়োজিত গণশুনানিতে এমন প্রস্তাব তুলে ধরেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মীর মসিউর রহমান।

অবশ‌্য দাম বাড়ানোর প্রস্তাবের বিরোধিতা করে গ‌্যাসের দাম না বাড়িয়ে দুর্নীতি কমানোর দাবি জানিয়েছে ভোক্তাদের সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশনের অব বাংলাদেশ (ক্যাব)।

উপস্থিত ব্যবসায়ী ও রাজনৈতিক সংগঠনের প্রতিনিধিরাও এক দাবি জানিয়েছেন।

এ বিষয়ে ক‌্যাবের জ্বালানি উপদেষ্টা শামসুল আলম বলেন, “কিছুদিন আগেও গ‌্যাসের দাম একদফা বাড়ানো হয়েছে; এখন ফের বাড়ানো অযৌক্তিক। গ‌্যাসের দাম না বাড়িয়ে বরং সিস্টেম লস ও দুর্নীতি কমানোর দিকে জোর দেওয়া উচিত তিতাসের।”

আর বাংলাদেশের কমিউনিস্ট পার্টির নেতা রুহিন হোসেন প্রিন্সের অভিযোগ, এতে নিম্ন আয়ের মানুষের জীবন আরো দুর্বিসহ হয়ে উঠবে।

“দেশের বেশিরভাগ মানুষ এখনো গ‌্যাস পায় না। গ‌্যাসের দাম বাড়ালে মধ‌্যবিত্ত ও নিম্নবিত্তদের জীবন আরো দুর্বিসহ হয়ে উঠবে।”

গত বছর ২৭ আগস্ট গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ায় বিইআরসি। সে সময় এক চুলা ব্যবহারকারীদের ৬০০ টাকা এবং দুই চুলা ব্যবহারকারীদের ৬৫০ টাকা পরিশোধ করার কথা বলা হয়।

আগে এক চুলা ব্যবহারকারীদের ৪০০ টাকা এবং দুই চুলার জন‌্য ৪৫০ টাকা পরিশোধ করতে হতো।