গুচ্ছগ্রাম প্রকল্পে বঞ্চিত প্রকৃত ভূমিহীনরা

গুচ্ছগ্রাম প্রকল্পে বঞ্চিত প্রকৃত ভূমিহীনরা

নিজস্ব প্রতিবেদক: অনৈতিক সুবিধা নিয়ে প্রকৃত ভূমিহীনদের বঞ্চিত করে গুচ্ছগ্রাম প্রকল্পের ঘর অন্যদের বরাদ্দ দেয়ার অভিযোগ উঠেছে। দিনাজপুরে গুচ্ছগ্রাম প্রকল্পের আওতায় ৫০টি ঘর বরাদ্দের ক্ষেত্রে এমন অনিয়মের অভিযোগ পাওয়ার পর রোববার অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম।

দুদক জানায়, দিনাজপুরের নবাবগঞ্জে গুচ্ছগ্রামের ঘর বরাদ্দে অনিয়মের অভিযোগে দুদকের দিনাজপুর কার্যালয়ের উপ-পরিচালক আবু হেনা আশিকুর রহমানের নেতৃত্বে একটি দল অভিযান চালিয়েছে। অভিযানকালে দুদকের টিম জানতে পারে, নবাবগঞ্জ উপজেলার মাহমুদপুর ইউনিয়নের বানমারী গ্রামের বাসিন্দাদের জীবনমান উন্নয়নে গুচ্ছগ্রাম প্রকল্পের আওতায় ৫০টি ঘর নির্মাণ করা হয়েছে। তবে এখনো কোনো ঘর বরাদ্দ দেয়া হয়নি বলে জানিয়েছে প্রকল্প সংশ্লিষ্টরা।

যদিও অভিযোগ ছিল, মাহমুদপুর ইউনিয়নের চেয়ারম্যান অনৈতিক সুবিধা নিয়ে প্রকৃত ভূমিহীনদের বঞ্চিত করে ঘর বরাদ্দ দিচ্ছেন। দুদকের টিম নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিষয়টি অবহিত করে প্রকৃত ভূমিহীনদের ঘর বরাদ্দ দেয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

একই টিম নবাবগঞ্জ উপজেলায় সড়কের উন্নয়নকাজে অনিয়মের অভিযোগে অভিযান চালায়। টিমের প্রাথমিক পর্যালোচনায় নির্মাণাধীন নবাবগঞ্জ-ভাদুরিয়া সড়কের কাজটি নিম্নমানের হয়েছে মর্মে প্রতীয়মান হয়। নির্মাণকাজটি প্রাথমিক পর্যায়ে থাকায় দুদকের পক্ষ থেকে যথাযথ মান নিশ্চিত করে কাজ সম্পাদনের নির্দেশনা দেয়া হয়।

অন্যদিকে, সিলেটের এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে রোগীদের সিট প্রদানে ঘুষ নেয়ার অভিযোগে অভিযান চালিয়েছে দুদক। অভিযানকালে দুদকের টিম জানতে পারে, উক্ত হাসপাতালে রোগী ও তাদের স্বজনরা অজ্ঞাত থাকার কারণে বেশকিছু পেয়িং বেড খালি থাকা সত্বেও রোগীরা সেখানে আসন গ্রহণ করেন না। টিম এ সমস্যা দূর করতে কিছু পেয়িং বেডকে নন-পেয়িং বেড ঘোষণার প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ করে।