গুগলের কাছে ৯৩০ কোটি ডলার দাবি, ওরাকলের মামলা

নিউজ নাইন২৪ডটকম, ডেস্ক: প্রযুক্তি কোম্পানি গুগলের বহুল ব্যবহূত অপারেটিং সিস্টেম (ওএস) অ্যান্ড্রয়েড। মার্কিন এ প্রতিষ্ঠান কপিরাইটের তোয়াক্কা না করে অ্যান্ড্রয়েড ওএসে জাভা সফটওয়্যার ব্যবহার করে আসছে। এজন্য গুগলের কাছে ৯৩০ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি করে বসেছে বৈশ্বিক সফটওয়্যার এবং ক্লাউড প্রযুক্তি খাতের শীর্ষস্থানীয় কোম্পানি ওরাকল। সম্প্রতি আদালতের নথিপত্র থেকে এমন তথ্যই বেরিয়ে এসেছে। খবর এএফপি।

ওরাকলের দাবি- জাভা সফটওয়্যারের নির্মাতা প্রযুক্তি কোম্পানি সান মাইক্রোসিস্টেমস। ২০১০ সালের এ প্রতিষ্ঠানকে অধিগ্রহণ করে ওরাকল। সেই সূত্রে জাভা সফটওয়্যারের স্বত্বাধিকার ওরাকলের। জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে আসছে গুগল। কিন্তু এজন্য কোনো চুক্তি বা অর্থ পরিশোধ করা হয়নি, যা কপিরাইট লঙ্ঘনের শামিল।

২০১০ সালের আগস্টে অ্যান্ড্রয়েড নির্মাতার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয় ওরাকল। অ্যান্ড্রয়েড উন্নয়নে জাভা প্রোগ্রামিং ব্যবহার করায় পেটেন্ট এবং কপিরাইট লঙ্ঘনের অভিযোগে মামলা ঠুকে দেয় প্রতিষ্ঠানটি।

২০১২ সালে প্রথম বিচারের মুখোমুখি দাঁড়ায় এ দুই প্রযুক্তি প্রতিষ্ঠান। যদিও অ্যান্ড্রয়েড উন্নয়নে জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহারের ক্ষেত্রে কতটা ন্যায্যতা দেখিয়েছে গুগল, তা নির্ধারণ করা যায়নি। যুক্তরাষ্ট্রের কপিরাইট আইন অনুযায়ী, ‘ন্যায্য ব্যবহার’ বলতে বিশেষ কিছু ক্ষেত্রে সীমিত পরিসরে কপিরাইট প্রযুক্তি নকল করা যায়। ফলে দীর্ঘদিনের এ মামলা অমীমাংসিত থেকে যায়।

আগামী মে মাসের ৯ তারিখ থেকে গুগল বনাম ওরাকলের এ মামলা আবার শুরু হবে। ধারণা করা হচ্ছে, ওই সময় গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের চেয়ারম্যান এরিক শ্মিট এবং ওরাকলের প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন আদালতে উপস্থিত থাকবেন।

সম্প্রতি ওরাকল করপোরেশনের আইনজীবী মার্কিন আদালতের এক শুনানিতে জানান, মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডে জাভা ব্যবহার করে কপিরাইট লঙ্ঘন করেছে গুগল। বহুল ব্যবহূত ওএসটি থেকে এ পর্যন্ত গুগলের লভ্যাংশ দাঁড়িয়েছে ২ হাজার ২০০ কোটি ডলার। এছাড়া প্রতিষ্ঠানটির মোট রাজস্বের ৩ হাজার ১০০ কোটি ডলার এসেছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম থেকে। অবশ্য গুগল বরাবরই এ মামলার বিরুদ্ধে প্রতিবাদ এবং এটি বাতিলের জন্য আদালতকে অনুরোধ করে আসছে। গুগলের একটি ওপেনসোর্স প্রকল্প ‘অ্যান্ড্রয়েড ওএস’, যা কয়েক বছর ধরেই মোবাইল ডিভাইস অপারেটিং সিস্টেম হিসেবে স্মার্টফোন এবং ট্যাবলেট ডিভাইসে সর্বাধিক ব্যবহূত হয়ে আসছে। চলমান মামলায় হেরে গেলে বড় অঙ্কের জরিমানা গুনতে হতে পারে প্রতিষ্ঠানটিকে। পাশাপাশি অ্যান্ড্রয়েডে জাভা ব্যবহার অবৈধ ঘোষণা করা হলে, প্লাটফর্মটির অ্যাপ ডেভেলপারদেরও কৌশল পরিবর্তন করতে হবে। বিষয়টি গুগলের জন্য খুব একটা ইতিবাচক হবে না বলেই মনে করা হচ্ছে।

ওরাকল সর্বশেষ প্রান্তিকে প্রত্যাশার চেয়ে বেশি মুনাফা করেছে। গত মাসে প্রকাশিত আর্থিক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে প্রতিষ্ঠানটি। বিশেষ করে ক্লাউড ব্যবসায় ভালো করছে এ প্রতিষ্ঠান। কয়েক বছর ধরে ইন্টারনেটভিত্তিক সফটওয়্যার ব্যবসায় আগ্রাসীভাবে বিনিয়োগ অব্যাহত রেখেছে। ওরাকলের সহপ্রধান নির্বাহী সাফরা ক্যাটজ বলেন, আমাদের ক্লাউড ব্যবসায় অস্বাভাবিক প্রবৃদ্ধি অব্যাহত রয়েছে। সর্বশেষ প্রান্তিকে ক্লাউড কম্পিউটিং সফটওয়্যার এবং প্লাটফর্ম সার্ভিস ব্যবসা খাতে রাজস্ব প্রবৃদ্ধি হয়েছে ৫৭ শতাংশ। এ সময় মোট রাজস্ব দাঁড়িয়েছে ৫৮ কোটি ৩০ লাখ ডলার। পাশাপাশি ক্লাউড সফটওয়্যার সার্ভিস ব্যবসায় গত প্রান্তিকে নতুন ৯৪২টি গ্রাহক প্রতিষ্ঠান যুক্ত হয়েছে।