গরিবের চিন্তা ‘খামু কী’

নিজস্ব প্রতিবেদক: করোনা নিয়ে গুজব ছড়িয়ে দেশের মিডিয়াগুলো যখন একের পর সংবাদ প্রকাশ করছে এবং সরকারের তরফ থেকে হঠাৎই বিভিন্ন এলাকা লকডাউন করে ফেলা হচ্ছে তখন সবচেয়ে বিপাকে পড়েছে নি¤œ আয়ের মানুষ। তাদের বক্তব্য, করোনা নয় বরং জীবিকা নিয়েই তার যত আতঙ্ক।

এ বিষয়ে গাইবান্ধার রিকশা চালক রঞ্জু মিয়া জানান, আগে দিনে সাতশ থেকে এক হাজার টাকা আয় হলেও এখন পাঁচশ টাকাও হয় না। গ্রামে ফিরে যাচ্ছেন না কেন- এই প্রশ্নে রনজি মিয়া বলেন, বাড়িতে গিয়ে খামু কী? কাজ-কাম তো নাই। করোনা নিয়ে তিনি জানান, করোনা শুনি, তয় গরিব মানুষ, অত হিসাব করি না। সকালে নাস্তা করি হাত ধুইয়া আবার খাওনের আগে হাত ধুই। কেউ ব্যাগ ধরতে বললে ধরি। গরিব মানুষ এত ‘ইয়ে’ করে লাভ আছে?।

রনজি মিয়ার মতো অটোরিকশাচালক হাবিবুর রহমানের দুর্ভাবনা যাত্রী কম হওয়া নিয়ে; কারণ তারও দিন আনি দিন খাই অবস্থা। করোনা আতঙ্কে মানুষ কম। জমার টাকাও ঠিকমতো দিতে পারি না,” বলেন তিনি।

ঢাকার বাসের হেলপার, যারা সারাক্ষণই বাসের দরজায় দাঁড়িয়ে বহু মানুষের সংস্পর্শে আসছেন, তাদের কোনো বিকার দেখা গেল না করোনা নিয়ে। জিজ্ঞাসা করলে জানান, করোনা নিয়ে কি করমু, খাওন পাইনা আবার করোনা’।

একজন পানওয়ালা জানান, করোনা নিয়ে তার কোনো দুশ্চিন্তা নেই। সব দুশ্চিন্তা তার বেচা-বিক্রি কমে যাওয়ার কারণে।

পান বিক্রেতা শাহজাহানের মতো দুর্ভাবনা মৎস্য ভবনের সামনের রাস্তায় বসে থাকা মুচি রিপনেরও। ব্রাহ্মণবাড়িয়া থেকে ঢাকায় এসে থাকেন গোলাপবাগে। উদ্বিগ্ন কণ্ঠে রিপন বলেন, আয় নেই, এখনই চলতে পারছি না। সামনে যে কী হবে, বুঝতে পারছি না।