গণপরিবহনের ভাড়া কমানোর দাবিতে মানববন্ধন

 

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: সম্প্রতি কমানো জ্বালানি তেলের মূল্যের সঙ্গে সমন্বয় করে গণপরিবহনের ভাড়া কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটির ব্যানারে মানববন্ধনে অংশ নিয়ে বিভিন্ন পেশার মানুষ এ দাবি জানান। ।

বক্তারা জ্বালানি তেল নিয়ে নাটক না করে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে তেলের দাম আরও কমিয়ে গণপরিবহনের ভাড়া কমাতে সরকারের কাছে জোরালো দাবি জানান।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, গত ৩০ বছরে পাঁচ দফা জ্বালানি তেলের দাম কমানো হলেও কাগজপত্রে দুই দফা গণপরিবহনের ভাড়া কমানো হয়। দাম কমানো হলেও এই সুবিধা দেশের যাত্রীরা পায়নি। ২০০৮ সালে ডিজেলের মূল্য ৫৫ টাকা থেকে কমে ৪৮ টাকা হলে গণপরিবহনের ভাড়া কমানো হয় ৭ পয়সা। ২০০৯ সালে ডিজেলের মূল্য ৪৮ টাকা থেকে কমে ৪৪ টাকা হলে গণপরিবহনের ভাড়া কমানো হয় ৪ পয়সা।

বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদের কেন্দ্রীয় নেতা কমরেড রাজেকুজ্জামান রতন বলেন, তেলের মূল্য সরকার এমনভাবে কমালো যাতে ধনীরা আরও ধনী, গরীবরা আরও গরীব হতে পারে। এ সময় তিনি ডিজেলের মূল্য লিটার প্রতি আরও ২০ টাকা কমানোর দাবি জানান।

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সাথে সাথে গণপরিবহনগুলো যাত্রীদের কাছ থেকে বর্ধিত ভাড়া আদায় করে। কিন্তু গত রোববার রাতে তেলের মূল্য কমানো হলেও দেশের গণপরিবহনের ভাড়া কমানো হয়নি। তাই সংগঠনটির পক্ষ থেকে গণপরিবহনের ভাড়া কমানোর জন্য জরুরি ভিত্তিতে সরকারকে পদক্ষেপ নেওয়ারও দাবি জানান হয়।

সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরীর সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, যাত্রী কল্যাণ সমিতির অর্থ সম্পাদক এম. মনিরুল হক, কেন্দ্রীয় নেতা মহিউদ্দিন আহমেদ, যুবলীগের কেন্দ্রীয় নেতা আহমেদ মেহেদী আরিফ, মুজিব সেনা ঐক্য লীগের সাধারণ সম্পাদক মো. ইয়াহিয়া চৌধুরী প্রমুখ।

গত রোববার ডিজেল, অকটেন, পেট্রোল ও কেরোসিনের দাম কমায় সরকার। ডিজেল ও কেরোসিন লিটার প্রতি ৩ টাকা, অকটেন ও পেট্রোল লিটার প্রতি ১০ টাকা করে কমানো হয়। রোববার মধ্যরাত থেকেই নতুন দাম কার্যকর করা হয়।

এতে জাসদের কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, কমিউনিস্ট পার্টির নেতা রুহুর আমিন প্রিন্স, সংগঠনটির সমন্বয়ক মহিউদ্দিন আহমেদসহ অন্যরা বক্তব্য রাখেন।