খুলনায় ৬ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা

খুলনায় ৬ জনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা

নিজস্ব প্রতিবেদক : নগরীর গল্লামারী পুরোনো সেতুর পশ্চিম পাশে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ চলাকালে সংঘটিত যুদ্ধাপরাধের অভিযোগে ছয়জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

বৃহস্পতিবার (০৫ নভেম্বর) খুলনার মুখ্য মহানগর হাকিমের আমলি আদালতে (১) এ সুখজান বিবি নামের এক নারী মামলাটি করেন। তিনি খুলনার দাকোপের গড়খালী গ্রামের সেই সময়কার আওয়ামী লীগ কর্মী এবং মুক্তিযুদ্ধের সমর্থক মহাতাপ বিশ্বাসের স্ত্রী।

মামলার আসামিরা হলেন- নগরীর নুরনগর খালিশপুর এলাকার মো. সিরাজুল ইসলাম (৭১), খুলনা সদরের স্যার ইকবাল রোডের মো. আব্দুল খালেক (৬৮), দাকোপের মো. সোহরাব হোসেন মোল্লা (৭০), মো. মতিয়ার রহমান সানা ওরফে মনি সানা (৭২), মো. এলাই গাজী (৭২) এবং মো. জহুর শেখ (৭০)।

স্থানীয় সূত্র জানায়, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় আসামিরা রাজাকার এবং শান্তি কমিটির সদস্য ছিলেন। ১৯৭১ সালের আগস্ট মাসের মাঝামাঝি সময়ে মামলার আসামিরা বাদীর স্বামী মহাতাপ বিশ্বাসসহ নয়জন মুক্তিযুদ্ধের সহযোগীকে গল্লামারী পুরোনো সেতুর পশ্চিম পাশে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করেন।

এছাড়া আসামিরা মুক্তিযুদ্ধের সময় অসংখ্য মানুষকে হত্যা করেন। নারীদের ধর্ষণ ও নিরীহ মানুষের ধন সম্পদ লুটপাট করেছেন। মামলায় সাতজনকে সাক্ষী রাখা হয়েছে।

বাদীপক্ষের আইনজীবী হেমন্ত কুমার সরকার বলেন, বিচারক মো. আমিরুল ইসলাম মামলাটি গ্রহণ করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পাঠানোর নির্দেশ দিয়েছেন।