‘খলিফা হাফতারের জন্য সমরাস্ত্র পাঠিয়েছে ফ্রান্স’

আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্স সরকার ছোট পরিসরের একটি যুদ্ধজাহাজে করে লিবিয়ার বিদ্রোহী সেনা কমান্ডার খলিফা হাফতারের জন্য সমরাস্ত্রসহ অন্যান্য যুদ্ধ সামগ্রী পাঠিয়েছে বলে খবর দিয়েছে কাতার-ভিত্তিক নিউজ চ্যানেল আল-জাজিরা।

চ্যানেলটির খবরে বলা হয়েছে, সম্প্রতি ফ্রান্সের যুদ্ধজাহাজটি লিবিয়ার বন্দরনগরী রাস লানুফে নোঙ্গর করে এই সমরাস্ত্র সরবরাহ করেছে। যুদ্ধজাহাজটি ওই বন্দরে কয়েক ঘণ্টা অবস্থান করে এবং এ সময় খলিফা হাফতারের সেনারা ছোট ছোট গানবোটে করে ফরাসি জাহাজ থেকে অস্ত্র খালাস করে নেয়। এরপর ফ্রান্সের জাহাজটি রাস লানুফ ছেড়ে চলে যায়।

এর আগে তিউনিশিয়ার প্রতিরক্ষামন্ত্রী আব্দুল করিম জুবাইদি গত সপ্তাহে জানিয়েছিলেন, তার দেশের নিরাপত্তা বাহিনী সম্প্রতি প্রতিবেশী লিবিয়ার সীমান্তবর্তী রাস জাদির ক্রসিং পয়েন্ট থেকে ফ্রান্সের পাসপোর্টধারী ১৩ ব্যক্তিকে আটক করেছে।
বিদ্রোহী খলিফা হাফতারের অনুগত বাহিনীর প্রতি প্যারিসের সহযোগিতার অভিযোগে জাতিসংঘের পক্ষ থেকে স্বীকৃত লিবিয়ার জাতীয় ঐক্যমত্যের সরকার গত সপ্তাহে ফ্রান্সের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা বাতিল করে দেয়।

ত্রিপোলি-ভিত্তিক এই সরকারকে উৎখাতের লক্ষ্যে লিবিয়ার পূর্বাঞ্চল নিয়ন্ত্রণকারী বিদ্রোহী বাহিনীর প্রধান খলিফা হাফতার গত ৪ এপ্রিল থেকে ত্রিপোলি দখলের অভিযান শুরু করেন। ত্রিপোলি নিয়ন্ত্রণের লড়াইয়ে এ পর্যন্ত প্রায় ২৭০ জন নিহত ও ১,৩০০ ব্যক্তি আহত হয়েছে। এ ছাড়া শরণার্থীতে পরিণত হয়েছেন ৩৫ হাজার মানুষ।

সূত্র : পার্সটুডে