ক্যান্সার প্রতিরোধে সরিষাশাক

ক্যান্সার প্রতিরোধে সরিষাশাক

স্বাস্থ্য ডেস্ক: শাকসবজি খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে বিশেষ কিছু শাকে উপকারিতার পরিমাণও অনেক বেশি থাকে। এর মধ্যে একটি হলো সরিষাশাক। এ শাক দিয়ে পাকোড়া, ভর্তা বা ভাজি বানিয়ে খাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে খাদ্য উপাদান রয়েছে, নানা রকম ঔষধি গুণও রয়েছে।

ঔষধি এবং অন্যান্য ব্যবহার এ শাক যা আপনার হার্ট ভালো রাখে, রক্তের কোলেস্টেরল কমায় এবং গর্ভবতী মায়েদের সুস্থ শিশু জন্মদানের সম্ভাবনা বাড়ায়। এ শাকের এমন অনেক অবিশ্বাস্য উপকারিতা রয়েছে, যা সম্পর্কে অনেকেই জানেন না। চলুন তবে জেনে নেওয়া যাক সরিষাশাকের উপকারিতা সম্পর্কে সরিষাশাকে আছে দুই ধরনের গ্লুকোসিনোলেটস, যা ক্যান্সার প্রতিরোধে শক্তিশালী ভূমিকা পালন করে।

গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত সরিষাশাক খেয়ে থাকেন, তাদের বিভিন্ন রকম ক্যান্সার হওয়ার ঝুঁকি অন্যদের চেয়ে অনেক কম। এ শাক রক্তে কোলস্টেরলের পরিমাণ কমিয়ে আনে। সেই সঙ্গে কোষ্ঠকাঠিন্য সারাতেও কার্যকর। কেন না, এটি হজমশক্তি বাড়াতে সরাসরি কাজ করে থাকে।

এই শাক আপনার দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এটি আপনার দেহে হার্ট অ্যাটাক, আর্থ্রাইটিস ও ক্রনিক রোগের ঝুঁকি কমিয়ে আনে। এর ওমেগা-৩ ফ্যাটি এসিড দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সরিষাশাক ত্বক ও টুল ভালো রাখে। সেই সঙ্গে এটি অতি কম ক্যালোরি সম্পন্ন হওয়ায় ওজন কমাতেও সাহায্য করে। এটি শারীরিক দুর্বলতা, রক্তশূন্যতা, ত্বকের শুষ্কতা, চুল পড়া ইত্যাদি সারিয়ে তুলতেও দারুণ কার্যকর।

সূত্র: ওয়েবসাইট