কোটা সংস্কার আন্দোলন: চলছে সংঘর্ষ: আহত শতাধিক

সোহেল: সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কার দাবিতে শিক্ষার্থীদের সড়ক অবরোধকে কেন্দ্র করে রাজধানীর শাহবাগ হয়ে উঠল রণক্ষেত্র। এ পর্যন্ত ১৯ জনকে আটক করা হয়েছে।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরতরা সোমবার বিকেল ৩টায় অবস্থান নেয় শাহবাগ মোড়ে। প্রায় ৫ ঘন্টা রাজধানীর গুরুত্বপূর্ণ এ পয়েন্টে অবস্থান নেয়ায় আশপাশে সৃষ্টি হয় তীব্র যানজট।

 বঙ্গবন্ধুর ছবি সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে আন্দোলনরতদের দাবি কোটা পদ্ধতি বৈষম্যমূলক। দফায় দফায় পুলিশের পক্ষ থেকে রাস্তা থেকে সরে যেতে বললেও আন্দোলনরতদের দাবি চলমান থাকে। তারা জানান, সংসদে অধিবেশন থেকে ঘোষণা না আসা পর্যন্ত রাস্তা ছাড়বেন না।

 রাত ৮টার দিকে পুলিশ আন্দোলনকারীদের সরাতে লাঠিপেটা শুরু করে। কিছুক্ষণের মধ্যে যান চলাচলও শুরু হয়।

 পরে, আন্দোলনকারীরা ঢাকা বিশ্বিবদ্যালয় ক্যাম্পাসের চারুকলা, কেন্দ্রীয় মসজিদ ও রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়ে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়তে থাকে। রাস্তায় আগুন দিয়ে অবরোধ সৃষ্টি করে। এ পর্যায়ে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়।

 দফায় দফায় চলা এ সংঘর্ষ চলে মধ্য রাত পর্যন্ত।

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেশ কিছু দিন ধরে আন্দোলন করে আসছে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’।  বর্তমানে সরকারি চাকরীতে ৫৫ শতাংশই কোটা থেকে পূরণ করার বিধান রয়েছে। এরই মধ্যে প্রধানমন্ত্রী কোটায় কাউকে পাওয়া না গেলে মেধা তালিকা থেকে চাকরি দেয়া হবে বলে ঘোষণাও দিয়েছেন।

এই আন্দোলনে একজন নিহতের অভিযোগ পাওয়া গেছে, তবে কেউ কেউ একে গুজব বলছে। এখনো এর সত্যতা মিলেনি। তবে একজন শিক্ষার্থীর মাথায় গুরি লেগে পুচুর ব্লেডিং হচ্ছে বলে জানা গেছে।