কেন্দ্রীয় কারাগারে জল্লাদ রাজু, প্রস্তুত এ্যাম্বুলেন্স

নিউজ নাইন২৪, ঢাকা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির রাজাকার নিজামীর ফাঁসি রায় কার্যকর করতে জল্লাদদের টিমে থাকছেন জল্লাদ রাজু। তাকে কাশিমপুর কারাগার হাই-সিকিউরিটি দিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠিয়েছে।

মঙ্গলবার দুপুর ৩টায় রাজুকে আনা হয় ঢাকা কেন্দ্রীয় কারাগারে। কারারক্ষীদের প্রহরায় প্রিজন ভ্যানে করে এনে রাজুকে কারাগারের ভেতরে নেওয়া হয়েছে।

কারা বিধি অনুসারে, একটি ফাঁসির রায় কার্যকর করতে সাতজন জল্লাদ অংশ নেন। তাদের প্রধান থাকেন একজন এবং সহযোগী জল্লাদ থাকেন ৬ জন। জল্লাদ রাজুর নেতৃত্বে নিজামীর ফাঁসির রায় কার্যকর করার সম্ভাবনা বেশি বলে জানিয়েছে কারা সূত্র।

এদিকে রাজাকার নিজামীর ফাঁসি কার্যকরের প্রস্তুতি হিসেবে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে চারটি অ্যাম্বুলেন্স প্রস্ত্তত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কারারক্ষী জানান, কারাগারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের  নির্দেশে চারটি অ্যাম্বুলেন্স ঠিক করা হয়েছে। পরবর্তী নির্দেশনা পেলে অ্যাম্বুলেন্স চারটি কারাগারের সামনের বকশিবাজার আলিয়া মাদ্রাসার মাঠে রাখা হবে।

একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকালে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড এবং হত্যা-গণহত্যা ও ধর্ষণসহ সুপিরিয়র রেসপন্সিবিলিটির (ঊর্ধ্বতন নেতৃত্ব) দায়ে ফাঁসির দড়িতে ঝুলতে হচ্ছে মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর সহযোগী কিলিং স্কোয়াড আলবদর বাহিনীর সর্বোচ্চ নেতা নিজামীকে।

আইন অনুসারে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী যেকোনো সময় নিজামীর ফাঁসির রায় কার্যকর করবে কারা কর্তৃপক্ষ। এজন্য ফাঁসির মঞ্চ প্রস্তুত, রায় কার্যকরকারী জল্লাদ টিম তৈরি, তাদের নিয়ে দু’দফায় ফাঁসির মহড়া দিয়ে রেখেছে কারা কর্তৃপক্ষ। কারাগারের সামনে নিরাপত্তা জোরদার করে যান চলাচলও বন্ধ করে দেওয়া হয়েছে।

ফাঁসির পর নিজামীর মরদেহ পাবনার সাঁথিয়া উপজেলার মন্মথপুর গ্রামের বাড়িতে নিতে অ্যাম্বুলেন্স ব্যবহার করা হবে বলেও জানান ওই কারারক্ষী।