কুল চাষে সাবলম্বী কৃষক

কুল চাষে সাবলম্বী কৃষক

গোপালগঞ্জ সংবাদদাতা: উন্নত জাতের কুল চাষ করে সাবলম্বী হয়েছেন গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার কদমপুর গ্রামের কৃষক সামাউল। তার পরিবারে ফিরেছে সুদিন। পাশাপাশি এই কুল বাগানে কাজ করে ভালো আছে আরও ৩০ পরিবার। জেলার অন্য কৃষক এ ধরনের আরও কুল বাগান করে নিজেদের সাবলম্বী করবেন এমনটি প্রত্যাশা কৃষি বিভাগের।
কৃষক সামাউল ওই এলাকার বিভিন্ন জমি মালিকের কাছ থেকে সাড়ে ৩ একর কৃষিজমি লিজ নিয়ে গত বছরের প্রথম দিকে শুরু করেন উন্নত জাতের কুল চাষ। তিনি তার ওই জমিতে ২ হাজার ৮০০টি চারা লাগিয়েছেন। চাষ শুরুর পর বছর ঘুরতে না ঘুরতেই বাগানের কুলগাছে আশাতীত ফল ধরেছে। কুল বাগানে ছোট ছোট গাছে কুল ভরে গেছে। মাত্র ২ লাখ টাকা খরচ করে কুল বাগানের কৃষক সামাউল এখান থেকে ১৫ লাখ টাকার কুল বিক্রি করার আশা করছেন। কাশ্মীরি জাতের কুল ছাড়াও এ কৃষক সিডলেস কুলসহ চার ধরনের কুল চাষ করেছেন। এসব কুল খেতে মিষ্টি, সুস্বাদু এবং পুষ্টিগুণ সমৃদ্ধ ফল হওয়ায় বাজারে এর চাহিদাও রয়েছে প্রচুর। সামাউলের এ সাফল্যে এরই মধ্যে এলাকায় ব্যাপক সাড়া পড়েছে। এলাকার অনেক যুবক কুল চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

কৃষক সামাউল জানান, সাড়ে ৩ একর জমিতে কুল চাষ করেছেন। এ বাগানে নিয়মিত ৩০ জন কাজ করছেন। অনেকে আমার কাছে পরামর্শ নিতে আসেন। আমি তাদের কুল চাষ করতে বলি। আমার চাষ করা কুল নতুন জাতের। এতে অনেক বেশি ফলন। কুলের চারা বানিয়েছি। কেউ চারা ও পরামর্শ নিতে এলে আমি তাদের পরামর্শ দিই। বিশেষ করে যারা বেকার রয়েছে, তাদের আমি পরামর্শ দিয়ে থাকি এ জাতের কুল চাষ করতে। একদিকে নিজের বেকারত্ব ঘুচবে অন্যদিকে আরও অনেককে তার কুল বাগানে কাজ দিতে পারবেন। আমি বেকার যুবকদের কম দামে চারা দেওয়াসহ পরামর্শ দেওয়ার কথা এলাকায় জানিয়ে দিয়েছি। আমার এখান থেকে কুলের চারা নেওয়ার জন্য বিভিন্ন জেলা থেকে লোকজন আসছেন। তাদের কাছে আমি চারা বিক্রি করেও বেশ অর্থ উপার্জন করতে পারছি। আমি কুল চাষ করে বেশ লাভবানÑ জানান তিনি।
কুল বাগানে কাজ করা কয়েকজন শ্রমিক জানান, এ কুল বাগানে কাজ করে প্রতিদিন যা আয় করে তাতে তাদের পরিবার নিয়ে ভালো আছেন তারা। এখানে কুল গাছে যেভাবে কুল ধরেছে তাতে মন ভরে যায়। আগামীতে তারাও এ জাতের কুল বাগান করবে বলে জানান। কীভাবে চাষাবাদ করতে হয় তা তো শিখেই যাচ্ছি, যা পরবর্তী সময়ে আমাদের কাজে লাগবে। তখন আর অন্যের জমিতে নয়, নিজের জমিতেই শ্রম দিতে পারব। অন্যদেরও কর্মসংস্থান সৃষ্টি করা যাবে।