কার্প জাতীয় মাছ চাষে নতুন সফলতা

কার্প জাতীয় মাছ চাষে নতুন সফলতা

পটুয়াখালী সংবাদদাতা: কার্প জাতীয় মাছ নিয়ে তিন বছরের গবেষণায় সফলতা পেয়েছেন পটুয়াখালী বিজ্ঞান ও যুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) একদল গবেষক। ৪০০ থেকে ৫০০ গ্রাম ওজনের কার্প জাতীয় মাছ পুকুরে মজুদ করে ৭ থেকে ৮ মাসের মধ্যে আড়াই থেকে তিন কেজি ওজনে পরিণত করা হয়েছে।

যে টা দক্ষিণাঞ্চলের চাষিদের জন্য ছিল অকল্পনীয়। ইতিমধ্যে এই প্রযুক্তি ব্যবহার করে অল্প সময়ে অধিক পরিমাণ মাছ উৎপাদন করে অর্থনৈতিকভাবে লাভবান হয়েছেন জেলার কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের অনেক মৎস্য চাষী। অনেকেই নতুন এই প্রযুক্তি ব্যবহার করে মাছ চাষে আগ্রহী হচ্ছেন।

পি.এস.টি.ইউ ও কার্প ফ্যাটেনিং প্রযুক্তি উপ-প্রকল্পের প্রধান গবেষক ড. আব্দুল রাজ্জাক বলেন, দ্রুত বর্ধনশীল হওয়ায় চাষীসহ স্থানীয় বাজারে রুই, কাতলা, মৃগেল, সিলভার কার্প ও কমন কার্প মাছের রয়েছে ব্যাপক চাহিদা রয়েছে।

তিনি বলেন, কার্প জাতীয় জাতীয় মাছ চাষ করে বাজারজাত করতে দক্ষিণাঞ্চলের চাষীদের দুই থেকে তিন বছর সময় লাগতো। তাও ৫০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের বেশি হতোনা। এতে অনেক চাষীই কার্প জাতীয় মাছ চাষে আগ্রহ হারিয়েছে। সুস্বাদু কার্প জাতীয় মাছের চাহিদা তৈরি করতেই এ পদ্ধতি নিয়ে গবেষণা করা হয়েছে।