করোনা আক্রান্তের প্রকৃত সংখ্যা জানা নেই, স্বীকার করল চীন

ভারতে করোনায় নৌবাহিনীর ২১ সদস্যসহ আক্রান্ত ৯৯২

আন্তর্জাতিক ডেস্ক: প্রাণঘাতী মহাগজব করোনাভাইরাসের উৎস চীনের হুবেই প্রদেশের উহান শহরে এখন পর্যন্ত কতজন এতে আক্রান্ত হয়েছে তার সঠিক সংখ্যা জানা নেই বলে স্বীকার করেছে চীন। আক্রান্তের প্রকৃত সংখ্যা সরকারি হিসাবের চেয়ে অনেক বেশি হতে পারে বলেও আশঙ্কা করছে তারা। ভাইরাস আক্রান্তদের খুঁজে বের করতে বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্য পরীক্ষা করছে কর্তৃপক্ষ।

চীনে করোনাভাইরাসে প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত বৃহস্পতিবার উহানে একদিনে আক্রান্তের হার বেড়েছে ১২ গুণ এবং মৃত্যুর হার বেড়েছে অন্তত তিনগুণ। করোনাভাইরাস সংকট মোকাবিলায় একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন টিম গঠন করেছে চীনের কমিউনিস্ট সরকার। বৃহস্পতিবার টিমের অন্যতম সদস্য চেন ইজিন জানিয়েছে, ভাইরাস সংক্রমণের বিষয়টি এখনও ‘অনিশ্চিত’, এতে কতজন আক্রান্ত হয়েছে তার সঠিক সংখ্যা তাদের জানা নেই।

যুক্তরাজ্যের ল্যাঙ্কাস্টার ইউনিভার্সিটির ভাইরোলজিস্ট ডেরেক গ্যাথারার জানিয়েছে, চীনের সরকারি হিসাবে করোনাভাইরাস আক্রান্তের যে সংখ্যা দেখানো হচ্ছে, প্রকৃত আক্রান্তের সংখ্যা এর চেয়ে ১০ থেকে ২৫ গুণ বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

গত সোমবার উহান কর্তৃপক্ষ জানিয়েছিল, তারা বাড়ি বাড়ি গিয়ে পরীক্ষার সময় অসংখ্য ভাইরাস আক্রান্ত ব্যক্তিকে গুরুতর অবস্থায় খুঁজে পেয়েছে। করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় ব্যর্থতার অভিযোগে কমিউনিস্ট পার্টির হুবেই শাখার প্রধানকে অপসারণ করেছে দলটি। এছাড়া প্রায় একই অভিযোগে শাস্তির মুখে পড়েছে শতাধিক কর্মকর্তা।

বিপর্যস্ত চীনে আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎকদের অনেকেই আক্রান্ত হয়েছে ‘কোভিড-১৯’ নামের ভাইরাসটিতে। পাশাপাশি প্রাণঘাতী ভাইরাসে মারাও গেছে বেশ কয়েকজন স্বাস্থ্যকর্মী। গত মঙ্গলবারের পরিসংখ্যান তুলে ধরার সময় এ কর্মকতা আরো জানায়, ভাইরাসটিতে এরইমধ্যে ছয়জন স্বাস্থ্যকর্মী মারা গেছে।