করোনার সব বিধিনিষেধ তুলে নিলো আরব আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক: করোনা সংক্রান্ত সব বিধিনিষেধ প্রত্যাহার করে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। এখন থেকে মাস্ক পরাসহ সামাজিক দূরত্ব মেনে চলার মতো বাধ্যবাধকতা আর থাকছে না মধ্যপ্রাচ্যের এই দেশটিতে।

রোববার (৬ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস এবং দ্য নিউজ ইন্টারন্যাশনাল। আজ সোমবার থেকে নতুন এই নিয়ম কার্যকর হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার কোভিড-১৯ সম্পর্কিত সব বিধিনিষেধ এবং সতর্কতামূলক ব্যবস্থা তুলে নেওয়ার ঘোষণা দেয় সংযুক্ত আরব আমিরাত। স্থানীয় সময় সোমবার সকাল ৬টা থেকে এ নির্দেশনা কার্যকর হবে।

সরকার ঘোষণা করেছে, মসজিদ, উপাসনালয়, উন্মুক্ত জায়গা এবং আবদ্ধ স্থানগুলোতে এখন থেকে ফেস-মাস্ক পরা ঐচ্ছিক বলে বিবেচিত হবে।

অর্থাৎ কেউ চাইলে মাস্ক পরতে পারেন, আবার না পরলেও সরকারিভাবে কোনো বাধ্যবাধকতা নেই। তবে, হাসপাতাল এবং স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রগুলোতে বাধ্যতামূলকভাবে মাস্ক পরিধান করতে হবে।

সংবাদমাধ্যম বলছে, কোভিড-১৯ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর এখন থেকে সরকারি স্থাপনা এবং সরকারি অফিসে প্রবেশের জন্য আর গ্রিন পাসের প্রয়োজন হবে না।

উল্লেখ্য, বৈশ্বিক বাণিজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ কেন্দ্র সংযুক্ত আরব আমিরাতের আয়তন ৮৩ হাজার ৬০০ বর্গকিলোমিটার। ২০২০ সালে করোনা মহামারি শুরুর পর বিশ্বের অন্যান্য দেশের মতো এই দেশটিতেও নানা বিধিনিষেধ জারি করা হয়।

আড়াই বছরের বেশি সময় পর সোমবার থেকে সেসব বিধিনিষেধের পুরোটাই তুলে নিলো দেশটি।