ওজন কমাতে গ্রিন টি

ওজন কমাতে গ্রিন টি

স্বাস্থ্য ডেস্ক: শরীরের অতিরিক্ত ওজন কমিয়ে আমরা চাই ফিট থাকতে। কিন্তু দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকা, শরীরচর্চা না করা, অনিয়মিত খাওয়া, বাইরের খাবার বেশি খেয়ে ফেলার কারণে অনেকেরই ওজন বাড়ছে দ্রুত। ব্যস্ত জীবনে শরীরচর্চা বা জিমের মতো কড়া নিয়ম ফলো করার সময় অনেকেরই থাকে না?

তাই ওজন ঝরানোর স্বপ্ন থেকেই যায়। কিন্তু ওজন কমানোর দাওয়াই যদি চা হয়, তাহলে এর চেয়ে সহজ উপায় আর কি হতে পারে। গ্রিন টি ওজন মাতে অতি পরিচিত চা। শরীরের বাড়তি ওজন কমাতে অনেকেই এখন ঝুঁকছেন গ্রিন টির দিকে। এতে আছে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা মেটাবলিজম বাড়ায়। এর ফলে শরীরের ফ্যাট পুড়ে যায়।

গবেষণায় দেখা গেছে, ১২ সপ্তাহ সঠিক ডায়েট আর গ্রিন টি খেয়ে প্রায় চার কেজি ওজন কমেছে! তাই অতিরিক্ত ওজন কমাতে নিয়মিত এই চা পান করতে পারেন। তবে এক দিনে ২-৩ কাপের বেশি পান করা এবং এর সঙ্গে গুঁড়া দুধ কিংবা চিনি মেশানো উচিত নয়। খাবার খাওয়ার আগে বা পরে গ্রিন টি খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা দেখা দিতে পারে। ঘুমাতে যাওয়ার আগে গ্রিন টি ভুলেও খাবেন না। এতে ঘুমের বারোটা বেজে যাবে। তাই গ্রিন টি থেকে উপকার পেতে হলে সঠিক সময় পরিমাণ মতোই খাওয়া উচিত।