ওজন কমাতে কমলা

ওজন কমাতে কমলা

স্বাস্থ্য ডেস্ক: কমলা একটি সুস্বাদু ও সহজলভ্য ফল, যা প্রায় সারা বছরই পাওয়া যায়। চোখধাঁধানো রং ও পুষ্টিগুণে ভরপুর কমলা ফল হিসেবে বা জুস করে খাওয়া হয় কিংবা জেম, জেলি তৈরি করতে ব্যবহার করা হয়। প্রতিদিন কমলা খেলে শরীরের নানা সমস্যা ও রোগবালাই থেকে দূরে থাকা যায়।

ওজন কমানো, ত্বকের পুষ্টি, এমনকি হৃদযন্ত্র ভালো রেখে শরীরে রক্ত চলাচল নিয়মিত রাখতে সাহায্য করে কমলা। তাছাড়া কমলায় রয়েছে বিটা ক্যারোটিন, যা সেল ড্যামেজ প্রতিরোধ করতে সাহায্য করে। কমলার রয়েছে আরও অনেক উপকারিতা। আসুন জেনে নিই কমলার উপকারিতা এবং পুষ্টিগুণ সম্পর্কে।

কমলালেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন-সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় উপাদান থাকে, যা রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ছোটবড় নানা ব্যাধি ও সংক্রমণ থেকে সুরক্ষা দেয়। ভিটামিন-সির অভাবে মুখে যে ঘা হয়, সেটার ওষুধ হিসেবে কমলা ভালো কাজ করে। কমলার মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ওজন কমায়। তাই যারা ওজন কমাতে চান, নিয়মিত খাদ্যতালিকায় কমলার রস রাখতে পারেন।

কমলায় রয়েছে প্রচুর পরিমাণ আলফা ও বেটা ক্যারোটিন ফ্ল্যাভনয়েড, যা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। কমলালেবুতে লিমোনয়েড নামে একধরনের পদার্থ থাকে, যা মুখ, ত্বক, ফুসফুস, স্তন, পাকস্থলীতে ক্যান্সার প্রতিরোধে সরাসরি উপযোগী। তাই ক্যান্সার থেকে রক্ষা পেতে প্রতিদিন একটি কমলা খাওয়া উচিত।

এছাড়া দৃষ্টিশক্তি বৃদ্ধি করে, ত্বকের সৌন্দর্র্য বৃদ্ধি করে, হার্ট সুস্থ রাখে, রক্তচাপ ও হৃদস্পন্দন ঠিক রাখতে সাহায্য করে। শরীরে কোলেস্টেরল লেভেল কমাতেও কমলালেবুর জুড়ি মেলা ভার। কমলার চর্বিহীন আঁশ, সোডিয়াম মুক্ত এবং কোলেস্টেরল মুক্ত উপাদানগুলো হৃৎপি- সুস্থ রাখে। ওয়েবসাইট