এলিভেটেড এক্সপ্রেসওয়ের মূল অবকাঠামো নির্ মাণ শুরু ১ নভেম্বর – সেতুমন্ত্রী

ঢাকা: ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের মূল অবকাঠামো নির্মাণের কাজ আগামী ০১ নভেম্বর থেকে শুরু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার সকাল দশটায় সেতু ভবনে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের দায়িত্বে থাকা থাইল্যান্ডের প্রতিষ্ঠান ইতাল-থাই ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের সঙ্গে বৈঠক শেষে বেরিয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। সেতুমন্ত্রী বলেন, ‘এতোদিন যে কাজ হয়েছে তা সাব-স্ট্রাকচারের কাজ। এখন ০১ নভেম্বর থেকে সুপার স্ট্রাকচারের কাজ শুরু হবে। এরই মধ্যে সুপার স্ট্রাকচারের নির্মাণ সামগ্রী নিয়ে এসেছেন তারা।

ওবায়দুল কাদের বলেন, ‘বিনিয়োগকারী থাই প্রতিষ্ঠানের প্রেসিডেন্ট আমাকে বলেছেন, ০১ নভেম্বর থেকে তারা কাজ শুরু করবেন এবং নির্ধারিত সময় ২০১৮ সালের মধ্যে শেষ করবেন’। মন্ত্রী আরও জানান, এরই মধ্যে এক্সপ্রেসওয়ের প্রথম ধাপের ৩২৮টি পাইলিংয়ের কাজ শেষ হয়েছে। প্রকল্পটি ৩ ধাপে শেষ হবে।

পরিকল্পনা অনুসারে, ১৯ কিলোমিটার দীর্ঘ এক্সপ্রেসওয়ে প্রকল্পটি তিন ধাপে বাস্তবায়িত হবে। প্রথম ধাপে বিমানবন্দর থেকে বনানী পর্যন্ত ০৭ দশমিক ৪৫ কিলোমিটার, দ্বিতীয় পর্যায়ে বনানী থেকে মগবাজার পর্যন্ত ০৫ দশমিক ৮৫ কিলোমিটার এবং শেষ পর্যায়ে মগবাজার থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত ০৬ দশমিক ৪৩ কিলোমিটার উড়াল সড়ক নির্মাণ করা হবে। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মগবাজার-কমলাপুর-সায়েদাবাদ হয়ে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের কুতুবখালি পর্যন্ত যাবে এক্সপ্রেসওয়ে। পুরো পথই যাবে বিদ্যমান রেললাইনের উপর দিয়ে।