এলপিজি কনভার্সন ব্যবসায় ভ্যাট গোয়েন্দার হানা

নিজস্ব প্রতিবেদক: বিভিন্ন রেস্টুরেন্ট, সাইকেলের শো’রুমে হানা দেয়ার পর এবার এলপিজি কনভার্সনের ব্যবসায় হানা দিয়েছে ভ্যাট গোয়েন্দা। গত বুধবার রাজধানীর মুহম্মদপুরের একটি এলপিজি কনভার্সনের ব্যবসা পরিচালনা করা প্রতিষ্ঠানে হানা দিয়ে বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকির প্রমাণ পেয়েছ ভ্যাট গোয়েন্দা।

বৃহস্পতিবার নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের (মূল্য সংযোজন কর) মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, একজন সেবাগ্রহীতার অভিযোগের ভিত্তিতে ভ্যাট গোয়েন্দার দল ২৩ ডিসেম্বর অভিযান চালায়। সংস্থার সহকারী পরিচালক মুহাম্মদ মহিউদ্দিন এতে নেতৃত্ব দেন। অভিযানে একই ঠিকানায় ওই ব্যবসার দুটো প্রতিষ্ঠান পাওয়া যায়। এদের মালিক একই ব্যক্তি। প্রতিষ্ঠান দুটো হলো- জেন এয়ার টেকনোলোজি ও জেন এয়ার (বিডি)।

প্রতিষ্ঠান দুটো স্ট্যাগ, সিজিএস, রকল ও এটলাস কপকো নামের চারটি ব্রান্ডের গাড়ির এলপিজি কনভার্সন করে থাকে। প্রতি গাড়িতে তারা ক্রেতার নিকট থেকে ৫০-৬০ হাজার টাকা সেবামূল্য গ্রহণ করে।

অভিযানে ওই ঠিকানায় গোয়েন্দারা তাদের ভ্যাট নিবন্ধন দেখতে পাননি। সংশ্লিষ্ট মেহাম্মদপুর ভ্যাট সার্কেলে যাচাই করে দেখা যায়, ওই সার্কেলে বিগত মাসগুলোতে প্রতিষ্ঠান দুটোর কোনও রিটার্ন জমা হয়নি। গোয়েন্দা দলের কাছে তারা এ সংক্রান্ত স্বীকারোক্তিও দিয়েছে।

অভিযানকালে কাগজপত্র যাচাইয়ে প্রাথমিকভাবে বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়া গেছে। আবুল কাশেম রনি নামের একজন গ্রাহকের লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে ভ্যাট গোয়েন্দা দল অনুসন্ধান করে এবং এর সত্যতা পাওয়া যায়।

অভিযোগে ওই গ্রাহক বলেন, আমি কনভার্সন চার্জ বাবদ ৫০ হাজার টাকা দিলে প্রতিষ্ঠান আমাকে একটা কাঁচা ক্যাশমেমো দেয়। আমি ভ্যাট চালান মূসক-৬.৩ চাইলে তারা নানান টালবাহানা করতে থাকে। পরে আমার আরো সন্দেহ হয় যে তারা ভ্যাট ফাঁকির সাথে জড়িত। আমি তদন্তপূর্বক আইনি ব্যবস্থা প্রত্যাশা করছি।