এমপিদের আটকাতে স্পিকারের শরণাপন্ন সিইসি

নিউজ ডেস্ক:

উপজেলা পরিষদ নির্বাচন শুরুর ৫ দিন আগেও সংসদ সদস্যদের আচরণবিধি লঙ্ঘন অব্যাহত থাকায় স্পিকারের শরণাপন্ন হল নির্বাচন কমিশন।
রাজশাহীর এমপি ওমর ফারুককে এলাকা ছাড়ার নির্দেশ

ক্ষমতাসীন দলের তিনজন সংসদ সদস্যের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ওঠার মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সোমবার স্পিকারের কাছে চিঠি দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

স্থানীয় সরকারের উপজেলা পরিষদ নির্বাচনে সংসদ সদস্যদের প্রভাব খাটানোর অভিযোগ ওঠার পর সম্প্রতি রাজশাহী-১, নাটোর-৪ ও নেত্রকোণা-৫ আসনের সংসদ সদস্যদের এলাকা ছাড়ার নির্দেশনা দিয়েছিল ইসি।

সংসদ সদস্যদের প্রভাব খাটানোর বিষয়টি সংসদে তুলে ধরেছিলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননও।

তিনি রোববার বলেছিলেন, “প্রধানমন্ত্রী সংসদ সদস্যদের নির্বাচনী এলাকায় যেতে নিষেধ করেছেন। নির্বাচন কমিশনের আইন মেনে চলতে হবে। সরকার ও দলের পক্ষ থেকে এই বিষয়ে নিশ্চয়তা বিধান করতে হবে।

তার একদিন বাদেই স্পিকারের কাছে সিইসির চিঠি গেল।

এ বিষয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরী সাংবাদিকদের বলেন, সিইসির চিঠি তিনি পেয়েছেন।

ইসির যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান মঙ্গলবার সাংবাদিকদের বলেন, “সংসদ সদস্যদের আচরণবিধি প্রতিপালনের বিষয়টি স্পিকারের মাধ্যমে সবাইকে জানিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসি। নির্বাচনী এলাকায় না যাওয়া এবং সেখানে অবস্থান করে কোনো প্রচারে অংশ না নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।”

নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, সরকারি সুবিধাভোগী ব্যক্তিরা কোনো নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না। শুধু নির্বাচনী এলাকার ভোটার হলে ভোট দিতে যেতে পারবেন।

আগামী ১০ মার্চ থেকে শুরু হচ্ছে পাঁচ ধাপের উপজেলা পরিষদ নির্বাচন। ভোটকে সামনে রেখে আচরণবিধি প্রতিপালনে ইসি আরও কঠোর অবস্থানে যাচ্ছে বলে জানান ফরহাদ।