এবার জার্মানের চার্চের যাজকদের বিরুদ্ধে শ্লীলতাহানীর হাজার অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক: জার্মানিতে ক্যাথলিক চার্চের যাজকদের বিরুদ্ধে ১ হাজারেরও বেশি শিশু ও কিশোরকে শ্লীলতাহানীর অভিযোগ উঠেছে। চার্চের বিভিন্ন অংশের বিরুদ্ধে এসব অভিযোগের সত্যতাও মিলেছে।
একটি জরিপে দেখা গেছে, শিশু-কিশোর থাকা অবস্থায় যাজকদের দ্বারা যৌন হয়রানির শিকার হয়েছে এমন অন্তত এক হাজার ৪১২টি অভিযোগ জমা পড়েছে চার্চের বিভিন্ন সংগঠনের কাছে।

জার্মানির সংগঠন ডিওকে জানিয়েছে, অন্তত ৬৫৪ জন যাজক, যাজিকা এবং চার্চ কর্মকর্তার বিরুদ্ধে এসেছে এসব অভিযোগ। অভিযোগকারীদের ৮০ শতাংশই পুরুষ, বাকি ২০ শতাংশ নারী। এদের ৮০ শতাংশই মারা গেছে আর ৩৭ জন চার্চের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে। জার্মান চার্চের ৩৯২টি অর্ডারের মধ্যে ২৯১টি জরিপে অংশ নিয়েছে। অংশগ্রহণকারীদের এক-তৃতীয়াংশই জানিয়েছে, তারা এমন যৌন হয়রানির অভিযোগ পেয়েছে। এসব অভিযোগের কিছু কিছু ১৯৫০ এবং ৬০ এর দশকের। তখন স্থানীয় অনেক স্কুল এংব বোর্ডিং স্কুল পরিচালিত হতো যাজক ও যাজিকাদের অধীনে।

ডিওকে আরও জানিয়েছে, জার্মানির চার্চের সদস্যদের ৭৫ শতাংশই নারী হলেও বেশিরভাগ যৌন হয়রানির অভিযোগ এসেছে পুরুষ যাজকদের বিরুদ্ধেই। গবেষণা ও জরিপে যৌন হয়রানির যেসব ঘটনার উঠে এসেছে, বাস্তবে এ সংখ্যা তার চেয়ে অনেক বেশি।