এবার করোনাভাইরাস অস্ট্রিয়া-ক্রোয়েশিয়ায়

ভারতে করোনায় নৌবাহিনীর ২১ সদস্যসহ আক্রান্ত ৯৯২

আন্তর্জাতিক ডেস্ক : এবার ইউরোপের আরও দুই দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। দেশ দুটি হলো পশ্চিম ইউরোপের অস্ট্রিয়া এবং দক্ষিণ-পূর্ব ইউরোপের ক্রোয়েশিয়া। এ নিয়ে ইউরোপ মহাদেশের ১৩টি দেশে প্রাণঘাতী এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হলো। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের অনলাইন প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেস প্লেনকোভিচ নিশ্চিত করেছেন যে, তার দেশে করোনাভাইরাসে একজন সংক্রমিত হয়েছেন এবং ওই রোগীকে রাজধানী জাগরেবের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে অস্ট্রিয়ার টিরল প্রদেশে করোনা আক্রান্ত দুই ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন সরকারি কর্মকর্তারা।

ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেস প্লেনকোভিচ এক সংবাদ সম্মেলনে বলেছে, ‘আক্রান্ত ব্যক্তি বয়সে তরুণ এবং তার শরীরে হালকা লক্ষণ ধরা পড়েছে। তাইকে আইসোলেশনে রাখা হয়েছে। এই মুহূর্তে তার অবস্থা ভালো।’ স্বাস্থ্যমন্ত্রী ভিলি বেরোস বলেছে, আক্রান্ত রোগী গত ১৯ থেকে ২১ ফেব্রুয়ারি ইতালির মিলানে অবস্থান করেছিলেন।

অস্ট্রিয়ার সরকারি কর্তৃপক্ষ দুই ব্যক্তির করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানানোর সঙ্গে এও জানিয়েছেন যে, দেশে এই মহামারির উৎপত্তি হয়েছে কোথা থেকে তা এখনো নিশ্চিত হতে পারেনি তারা। তবে টিরল নামের ওই প্রদেশটি ইতালির সঙ্গে সীমান্তলাগোয়া। ইতালিতে ৭ জনের মৃত্যু ছাড়াও ২২৯ জন করোনা আক্রান্ত হয়েছেন।

করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা এখন ২ হাজার ৭০৫ জন। এছাড়া প্রাণঘাতী এ ভাইরাসটিতে ৮০ হাজার ২৭৭ জন আক্রান্ত হয়েছেন। চীনের পর ৯৭৭ নিয়ে দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। দেশটিতে মৃতের সংখ্যা ১০। তবে চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যু ইরানে—১৫ জন।