উন্নয়ন করতে গিয়ে মানুষের যেন ক্ষতি না হয়: প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক:মহেশখালী-মাতারবাড়ী সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম প্রকল্পের উপস্থাপনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী (ছবি- ফোকাস বাংলা)উন্নয়ন কর্মকাণ্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘উন্নয়ন মানুষের জন্য। উন্নয়ন কর্মকাণ্ডে যেন মানুষের ক্ষতি না হয়। অনেক সময় দেখা যায়, প্রকল্পের জন্য মানুষের জমি অধিগ্রহণ করতে হয়। তারা যেন সময়মতো অধিগ্রহণ করা জমির যথাযথ মূল্য পান।’

বৃহস্পতিবার (২১ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত মহেশখালী-মাতারবাড়ী সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম প্রকল্পের উপস্থাপনা অনুষ্ঠানে শেখ হাসিনা সংশ্লিষ্টদের এই নির্দেশনা দেন।
বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।
মহেশখালী-মাতারবাড়ীতে স্থাপিত প্রকল্পের বিষয়ে শেখ হাসিনা বলেন, ‘মহেশখালী-মাতারবাড়ী সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম হলে শুধু ওই অঞ্চলেরই নয়, পুরো বাংলাদেশের অর্থনীতিতে তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’
তিনি বলেন, ‘একটা সময়ে কক্সবাজারে কিছুই ছিল না। পুরো কক্সবাজারে লবণ ও পান চাষ হতো। কক্সবাজারকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হয়েছে।’ সেখানকার জনগণের মতামত নিয়েই এই উন্নয়ন কাজ চলছে বলে জানান প্রধানমন্ত্রী।
সরকার প্রধান উল্লেখ করেন, ‘কক্সবাজারের মহেশখালীকে কেন্দ্র করে বড় ধরনের অর্থনৈতিক পরিকল্পনা নিয়ে এগোচ্ছে সরকার। জাপানের সহায়তায় মাতারবাড়ীতে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র ও গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্প এই পরিকল্পনারই অংশ।’ এ সময় তিনি কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফেরত পাঠানোর পরিকল্পনা হচ্ছে বলে জানান। এই ইস্যুতে তিনি আবারও বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতা কামনা করেন।
অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের সদস্য, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব ও প্রকল্প সংশ্লিষ্ট জাপানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।