ইরানের কাছে ঋণী ইউরোপীয়রা : পররাষ্ট্র মন্ত্রণালয়

আন্তর্জাতিক ডেস্ক:
ইরান বলেছে, ইউরোপীয় দেশগুলোর সরকার ও নিরাপত্তা সংস্থাগুলোর নিশ্চয় একথা ভালোভাবে জানা আছে যে, এসব দেশে আজ যে নিরাপত্তা বিরাজ করছে তা সন্ত্রাস বিরোধী যুদ্ধে ইরানের জোরালো ভূমিকার কারণে সম্ভব হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি রোববার রাতে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন। তিনি প্যারিস’সহ অন্যান্য ইউরোপীয় শহরে বিগত বছরগুলোর সন্ত্রাসী হামলার প্রতি ইঙ্গিত করে বলেন, ইরানের সহযোগিতায় ইরাক ও সিরিয়ার বেশিরভাগ এলাকাকে সন্ত্রাসমুক্ত করা সম্ভব হয়েছে। তবে সন্ত্রাসবাদের মূলোৎপাটনের জন্য বিশ্বের সবগুলো দেশের মধ্যে ঐক্যমত্য প্রতিষ্ঠা করতে হবে।

কাসেমি বলেন, ইউরোপীয় দেশগুলোতে সন্ত্রাসী হামলার জন্য এসব দেশের অতীত কর্মকাণ্ডই বেশিরভাগ ক্ষেত্রে দায়ী। একথা ইউরোপীয়দের বুঝতে হবে। বর্তমানেও ইউরোপীয় দেশগুলো সন্ত্রাসবাদের মূলোৎপাটন চাওয়া সত্ত্বেও তারা জঙ্গিদের ব্যাপারে দ্বৈত নীতি গ্রহণ করেছে বলে তিনি অভিযোগ করেন।

ইউরোপীয়দের পক্ষ থেকে স্বার্থ হাসিলের হাতিয়ার হিসেবে সন্ত্রাসবাদ ব্যবহারের নিন্দা জানিয়ে ইরানের এই মুখপাত্র বলেন, বিশ্বের যেকোনো স্থানে যে কাররো পক্ষ থেকে যেকোনো উপায়ে সন্ত্রাসবাদের ব্যবহার নিন্দনীয়।

সূএ: পার্সটুডে