ইউক্রেনের ৪০টির বেশি শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের ৪০টির বেশি শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার ইউক্রেনের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। সম্প্রতি জাতিসংঘের সাধারণ পরিষদের এক প্রস্তাবে ইউক্রেনের ভূখণ্ডে রাশিয়ার হামলাকে অবৈধ বলে উল্লেখ করা হয়েছে এবং ইউক্রেনের মিত্র দেশগুলো আরও সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকেই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে দফায় দফায় সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে। পশ্চিমা দেশগুলোর কিয়েভকে সহায়তায় ক্ষেপেছে মস্কো। রাশিয়া বলছে, পশ্চিমারা ইউক্রেনকে সহায়তা করে মূলত সংঘাতের একটি প্রত্যক্ষ পক্ষ হয়ে উঠেছে। ইউক্রেনকে ন্যাটোতে যুক্ত করা হলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে বলেও সতর্ক করেছে রাশিয়া।

বৃহস্পতিবার রাশিয়ান ফেডারেশনের নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি আলেকজান্ডার ভেনেডিক্টভ রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস নিউজ এজেন্সিকে বলেন, কিয়েভ ভালো করেই জানে যে এ ধরনের পদক্ষেপের অর্থ হবে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে অগ্রসর হওয়া।

এদিকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফের পক্ষ থেকে জানানো হয়েছে যে, গত ২৪ ঘণ্টায় ৪০টির বেশি স্থানে রাশিয়ার ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। অপরদিকে ইউক্রেনীয় বিমান বাহিনী রাশিয়ার ২৫টি অবস্থান লক্ষ্য করে ৩২ দফা হামলা চালিয়েছে বলেও জানানো হয়।

বন্দর নগরী মিকোলাইভের মেয়ার ওলেকসান্দর সেনকেভিচ সামাজিক মাধ্যমে এক পোস্টে জানিয়েছেন, দক্ষিণাঞ্চলীয় শহরটিতে ভয়াবহ হামলা চালানো হয়েছে।

তিনি বলেন, একটি ছয়তলা ভবনে হামলা চালানো হয়েছে। এর উপরের দুই ফ্লোর পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এছাড়া ভবনের বাকি অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে কাজ করছেন।

একদিন আগেই ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে রাশিয়ার দফায় দফায় হামলায় সাতজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও আটজন। সেখানকার আঞ্চলিক গভর্নর এ তথ্য নিশ্চিত করেছেন। দোনেৎস্কের গভর্নর পাভলো কিরিলেনকো এক টেলিগ্রাম পোস্টে লিখেছেন, পূর্বাঞ্চলীয় আভদিভকা শহরের কাছে অবস্থিত একটি বাজারে রাশিয়ার হামলায় সাতজন নিহত এবং আরও আটজন আহত হয়েছে। স্থানীয় সময় বুধবার সকালে ওই শহরে হামলা চালানো হয়। হামলার সময় সেখানে বহু মানুষ ছিলেন।