আশ্চর্য হলেও সত্যি: ছেড়া কাপড়ের মতো মরু উদ্ভিদ

আশ্চর্য হলেও সত্যি: ছেড়া কাপড়ের মতো মরু উদ্ভিদ

নিউজ ডেস্ক: মরুভূমি এক অদ্ভুত জায়গা। ধু-ধু প্রান্তরে মাঝে-মধ্যে চোখে পড়ে অদ্ভুত সব উদ্ভিদ। এরকম ৩টি অদ্ভুত আর বৈচিত্র্যময় উদ্ভিদ নিয়ে আজকের আয়োজন।

মরুভূমির অদ্ভুত উদ্ভিদগুলোর মধ্যে সবচেয়ে অন্যরকম দেখতে ওয়েলউইটসিয়া মিরাবিলিস। দূর থেকে দেখলে মনে হতে পারে, কিছু ছেঁড়া কাপড় মাটিতে গড়াগড়ি খাচ্ছে। আরেকটু কাছে গেলে মনে হবে বুঝি কা-বিহীন একটি উদ্ভিদ, যার রয়েছে এলোমেলো অসংখ্য পাতা। তবে একেবারে কাছে পৌঁছলে দেখা যাবে, এর কা- নেই, পাতাও অনেক নয়, কেবল দুটি। এ দুটি পাতার বৃন্ত থেকেই ক্রমাগত নতুন নতুন উপপত্রক জন্মাতে থাকে। ওয়েলউইটসিয়া সর্বোচ্চ ১ হাজার ৫০০ বছর বাঁচতে পারে।

এটি সর্বোচ্চ প্রতিকূল পরিবেশেও বেঁচে থাকতে সক্ষম। এর শেকড় পানির খোঁজে এতটাই গভীরে যায় যে পানি যদি পৃথিবীর কেন্দ্রেও থাকে, তাহলে সেটি সেখানেই পৌঁছে যাবে। নামিবিয়ার মরুভূমিতে এ উদ্ভিদ সবচেয়ে বেশি দেখা যায়।

আমেরিকার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মরুভূমিতে অদ্ভুত সুন্দর এই ব্যারেল ক্যাকটাস জন্মায়। সৌন্দর্যের পাশাপাশি এটি বিপজ্জনকও। এর ফাঁপা নলাকার শরীরজুড়ে আছে ৪ ইঞ্চি লম্বা মোটা কাঁটা, যা একে পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করে। আমেরিকার মরুভূমিগুলোতে যেসব ক্যাকটাস পাওয়া যায়, ব্যারেল ক্যাকটাস তার মধ্যে সবচেয়ে বড়। অগভীর শেকড়বিশিষ্ট এ উদ্ভিদ ১০ মিটার পর্যন্ত লম্বা হতে পারে। তবে সবচেয়ে অদ্ভুত ব্যাপারটি হল, ব্যারেল ক্যাকটাসকে মাটি থেকে তুলে রেখে দিলেও তা অনধিক ৬ বছর বাঁচতে পারে।

কেননা, এটি এর দেহের ওজনের চেয়ে বেশি পরিমাণ পানি সেখানে জমা করে রাখে, যা ধীরে ধীরে ব্যবহার করে। তবে নির্বিঘ্নে মাটিতেই থাকতে দিলে একেকটি ব্যারেল ক্যাকটাস প্রাকৃতিক সব প্রতিকূলতা জয় করে ১৫০ বছর পর্যন্ত বেঁচে থাকে।