আর্জেন্টিনায় অর্থনৈতিক মন্দায় চাকরি হারাচ্ছেন লাখ লাখ মানুষ, প্রতিবাদ বিক্ষোভ

নিউজ নাইন২৪ ডেস্ক; আর্জেন্টিনা অর্থনৈতিক মন্দা থেকে বাঁচতে লাখ লাখ কর্মী ছাঁটাই করছে । আর্জেন্টিনার প্রেসিডেন্ট মোরিসিও ম্যাক্রির অর্থনৈতিক সংস্কার কর্মসূচি হিসবে কর্মী ছাঁটাই শুরু করেন।  ছাঁটাইয়ের প্রতিবাদ জানাতে হাজার হাজার লোক ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করে। বুয়েনস আইরেসের কেন্দ্রস্থলে এ বিক্ষোভ প্রদর্শন করা হয়।

শ্রমিক ইউনিয়ন জানায়, ম্যাক্রি দায়িত্ব নেয়ার পর থেকে সরকারি ও বেসরকারি খাতে প্রায় এক লাখ লোক তাদের চাকরি হারান। অপরদিকে সরকার জানায়, এ বছরের প্রথম চার মাসে ১১ হাজার সরকারি কর্মচারীকে ছাঁটাই করা হয়।

আর্জেন্টিনার রক্ষণশীল প্রেসিডেন্টের ব্যয় সংকোচন ও সরকারি কর্মচারী ছাঁটাই নীতির বিরুদ্ধে দেশের প্রধান দুই শ্রমিক ইউনিয়ন সিজিটি ও সিটিএ শুক্রবার বিক্ষোভ-সমাবেশের ডাক দেয়। সিটিএ শ্রমিক ইউনিয়নের অন্যতম নেতা জোসে রিগান বলেন, ‘দেশের শ্রমিকদের এ আন্দোলন চলছে সরকারের ছাঁটাই কর্মসূচির বিরুদ্ধে।’ বেসরকারি ও সরকারি খাতের কর্মীরা এ বিক্ষোভে যোগ দেন এবং আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে রবিবার আবারো বিক্ষোভ-সমাবেশ করার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর দায়িত্ব নেয়ার পর ম্যাক্রি অর্থনৈতিক সংস্কার সংক্রান্ত অনেক আইন পাস করে দেশের অর্থনীতিকে চাঙ্গা করার অঙ্গীকার ব্যক্ত করেন।

সুত্র: এএফপি