ব্ল্যাকমেইল নীতি পরিহার করুন: ‘আমেরিকাকে’ রাশিয়া

কাজে ফেরার দাবিতে আমেরিকায় রাজ্যে রাজ্যে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন সরকারকে ‘ব্ল্যাকমেইল নীতি’ পরিহার করার আহ্বান জানিয়েছে রাশিয়া। ওয়াশিংটন ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ অ্যারিয়াজা’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পর মস্কো এ আহ্বান জানাল। ল্যাটিন আমেরিকার এ দেশটির সাম্রাজ্যবাদ-বিরোধী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর পদত্যাগের চাপ সৃষ্টি করার জন্য তার পররাষ্ট্রমন্ত্রীকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “আমরা আমেরিকাকে আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে ব্ল্যাকমেইল নীতি পরিহার এবং বাইরে থেকে ভেনিজুয়েলায় উত্তেজনা ছড়িয়ে দেয়ার নীতি থেকে সরে আসার আহ্বান জানাচ্ছি।”
মার্কিন অর্থ মন্ত্রণালয় গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে তার ভাষায় ভেনিজুয়েলার চলমান সংকটে ভূমিকা থাকার দায়ে অ্যারিয়াজা’র পাশাপাশি ভেনিজুয়েলার সিনিয়র বিচারপতি ক্যারোল প্যাডিলার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। মার্কিন অর্থমন্ত্রী স্টেভেন নুচিন বলেছেন, আমেরিকায় ভেনিজুয়েলার ওই দুই কর্মকর্তার সম্পদ বাজেয়াপ্ত করা হবে।

গত জানুয়ারি মাসে ভেনিজুয়েলার মার্কিন সমর্থিত বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়োইদো নিজেকে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করার পরই ল্যাটিন আমেরিকার এই দেশটিতে রাজনৈতিক উত্তেজনা ছড়িয়ে পড়ে।

সূত্র: পার্সটুডে