আবারো নির্বাচন হ‌বে : খন্দকার মাহবুব

নিজস্ব প্রতিবেদক:অতি শীঘ্রই আবারো জাতীয় নির্বাচন হবে বলে জানিয়েছেন, বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তিনি বলেন, জনগণের আশা-আকাঙ্ক্ষা থেকে বঞ্চিত করে কোন সরকার কোন দল ক্ষমতায় থাকতে পারবে না। এ সরকারকেও সরে যেতে হবে।শুক্রবার জাতীয় প্রেসক্লাবের মওলানা আকরাম খাঁ হলে নাগরিক অধিকার আন্দোলন ফোরামের আয়োজনে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে নাগরিক প্রতিবাদ সভায় তিনি এসব মন্তব্য করেন।
খন্দকার মাহবুব ব‌লেন, আজকের সরকার প্রতারণা করে, আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় এবং প্রশাসনের সহায়তায় ক্ষমতায় এসেছে। ঐক্যফ্রন্ট এবং বিএনপি নেতৃবৃন্দের প্রতি অনুরোধ করে তি‌নি ব‌লেন, আপনারা একটি মাত্র ইস্যুতে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করুন, সেটা হল বেগম খালেদা জিয়ার মুক্তি। গণতন্ত্র ও প্রহসনের নির্বাচন সব কিছুই বলা হবে কিন্তু সবার আগে থাকবে বেগম খালেদা জিয়াকে মুক্তির আন্দোলন। তার মুক্তির বিনিময়ে যা কিছু দরকার রাজপথ উত্তপ্ত করে, আন্দোলন করে, সবকিছু করে তার মুক্তির ব্যবস্থা আমাদের করতে হবে।

তিনি বলেন, অতীতে বঙ্গবন্ধু বাকশাল করেছিলেন, আইন করে একদল করেছিলেন। এবার শেখ হাসিনা প্রহসনের ভোটে দ্বারা একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করেছে। এ সরকার বেশী দিন টিক‌বে না শীঘ্রই নির্বাচন দি‌তে হ‌বে। বিএন‌পির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হলে একমাত্র উপায় রাজপথ উতাপ্ত করা। যতদিন পর্যন্ত রাজপথ উত্তপ্ত না হবে। ততদিন পর্যন্ত খালেদা জিয়াকে আইনি প্রক্রিয়ায় জেল থেকে বের করা যাবে না বলেও জানান তিনি।

বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, বেগম জিয়ার গ্রেফতার কোন রাজনৈতিক মামলার না। তার গ্রেফতার রাজনৈতিক প্রতিহিংসার ও রাজনীতির উদ্দেশ্য মামলা করা হয়েছে। তাই আইনের প্রক্রিয়া যতই আমরা বলি না কেন, সরকারের স্বদিচ্ছা ছাড়া তাকে মুক্ত করা যাবে না।

তি‌নি আরো ব‌লেন, খালেদা জিয়াকে জেলে রেখে তার মুক্তির ব্যবস্থা না করে আমরা নির্বাচনে গেছি গণতন্ত্রকামী মানুষের উপর ভরসা করে, এটা কতটা সঠিক ছিল সেটা হয়তো ইতিহাস একদিন বিচার করবে। খন্দকার মাহবুব বলেন, আইনের সাধারণ প্রক্রিয়ায় খালেদা জিয়াকে মুক্ত করা কঠিন হবে। কারণ বর্তমান সরকার সমস্ত প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিয়েছে। তাই, আইনের শ্বসন প্রক্রিয়ার উপর নির্ভর করে খালেদা জিয়াকে আইনি প্রক্রিয়ায় বের করতে পারবো বলে আমি আগেও বিশ্বাস করতাম না, এখনও বিশ্বাস করছি না।

নাগরিক আন্দোলন ফোরামের উপদেষ্টা সাঈদ আহমেদ আসলাম এর সভাপ‌তি‌ত্বে ও সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলম সঞ্চালনায় প্রতিবাদ সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, বিএন‌পির নির্বাহী ক‌মি‌টির সদস্য আবু না‌সের মুহাম্মদ রহমাতুল্লাহ, সংসদ সদস্য আলহাজ্ব মোঃ মোশাররফ হো‌সেন সা‌বেক ছাত্র নেতা শাজাহান মিয়া সম্রাট প্রমুখ।