আন্তর্জাতিক আদালতের আদেশ লঙ্ঘন মিয়ানমারের

আন্তর্জাতিক আদালতের আদেশ লঙ্ঘন মিয়ানমারের

আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গা গণহত্যায় গাম্বিয়ার দায়ের করা মামলায় গত বৃহস্পতিবার মিয়ানমারের বিরুদ্ধে চারটি অন্তবর্তী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। এতে রোহিঙ্গা হত্যা বন্ধের কড়া নির্দেশ থাকলেও মাত্র দু’দিনের মাথায় তা অমান্য করেছে মিয়ানমার।

শনিবার কোনো ধরনের সংঘাত বা উসকানি ছাড়াই নিরীহ গ্রামবাসীর ওপর কামান হামলা চালিয়েছে দেশটির সেনাবাহিনী। এতে দুই নারী নিহত এবং অন্তত সাতজন আহত হয়েছেন। নিহতদের মধ্যে এক অন্তঃসত্ত্বা নারী ছিলেন। বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

উত্তর রাখাইনের বুথিডং এলাকার সংসদ সদস্য মং কিয়াউ জান জানায়, মধ্যরাতে কিন টং গ্রামে কোনও ধরনের লড়াই ছাড়াই পার্শ্ববর্তী ব্যাটালিয়ন থেকে আচমকা কামান হামলা চালানো হয়। এ নিয়ে চলতি বছরে দ্বিতীয়বারের মতো রোহিঙ্গাদের হত্যা করা হলো।

সো তুন ও নামে এক রোহিঙ্গা জানায়, হামলায় দু’টি বাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়েছে। তিনি বলেন, সেনারা সব সময় ভারী অস্ত্র দিয়ে গুলি করে এলাকায় যাকে সন্দেহ হয় তাকেই গুলি করে। আমরা আতঙ্কে থাকলেও এই এলাকা ছেড়ে অন্যত্র চলে ছেড়ে যাওয়া একেবারে অসম্ভব।

২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। তাদের ব্যাপক জ্বালাও-পোড়াও, খুন, ধর্ষণের মুখে ৭ লাখ ৩০ হাজারেরও বেশি মুসলিম বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রাখাইনে এখনও আরও কয়েক লাখ রোহিঙ্গা মানবেতর জীবনযাপন করছে।

তারা স্বাধীনভাবে চলাফেরা করতে পারে না, শিক্ষা-চিকিৎসা সেবা থেকেও বঞ্চিত হচ্ছে। চলতি বছরের শুরুতেই বিদ্রোহীদের সঙ্গে মিয়ানমার সেনাবাহিনীর সংঘর্ষ চলাকালে বিস্ফোরণে চার শিশু প্রাণ হারায়।