আদালত অবমাননায় বারাকাতের বিরুদ্ধে হাইকোর্টে রুল

হাইকোর্ট
নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: ‘লোওয়ার কোর্ট থেকে শুরু করে হাইকোর্ট পর্যন্ত আইনের রায় বেচাকেনা হয়’ এমন মন্তব্য করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আবুল বারকাতের বিরুদ্ধে আদালত অবমাননার রুল আবেদন করা হয়েছে।
সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী ইউনুছ আলী আকন্দ আদালত অবমাননার এ আবেদন দাখিল করেন।
আবেদনে আবুল বারকাতের বিরুদ্ধে আদালত অবমাননার জন্য কেন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না, এই মর্মে রুল জারির আবেদন করা হয়েছে। একই সঙ্গে আদালত অবমাননার বিষয়ে ব্যাখ্যা দিতে আবুল বারকাতকে স্বশরীরে হাজির হওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।
এ ব্যাপারে ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের বলেন, “সংবিধানের ১০৮ অনুচ্ছেদ অনুযায়ী ও আদালত অবমাননা আইনের ৩ ধারা মোতাবেক এই আবেদন দায়ের করা হয়েছে।”
ইউনুছ আলী আকন্দ জানান, আইনের এই ধারা অনুযায়ী আদালতে অভিযোগ প্রমাণিত হলে ছয় মাসের সাজা ও জরিমানা হতে পারে।
এর আগে গত ৬ এপ্রিল বিচার বিভাগ নিয়ে বিরূপ মন্তব্য করায় অর্থনীতিবিদ আবুল বারকাতের বিরুদ্ধে লিগ্যাল নোটিস দেন এই আইনজীবী। ২৪ ঘণ্টার মধ্যে আবুল বারকাতকে নোটিসের জবাব দিতে বলা হয়। নির্ধারিত সময়ের মধ্যে নোটিসের জবাব না পাওয়ায় আজ এই আবেদন করা হয়েছে বলে জানান অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ।
গত ২ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অর্থনীতিবিদ আবুল বারকাত গবেষণার তথ্য তুলে ধরে বলেন, “আমার বলতে দ্বিধা নেই, গবেষণাভিত্তিক কথা এটা, লোওয়ার কোর্ট থেকে শুরু করে হাইকোর্ট পর্যন্ত আইনের রায় বেচাকেনা হয়।”