শবে মিরাজ থেকে শিক্ষা: সুদ খাওয়ার কঠিন পরিণতি

নিউজ নাইন২৪, ইসলামী ডেস্ক: শেষ নবী ও রসূল পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যখন পবিত্র মি’রাজ শরীফ গমন করলেন তখন তিনি মহান আল্লাহর সবচেয়ে নৈকট্যে অবস্থান করে আলোচনা করেছে। এরপরে তিনি জান্নাত, জাহান্নাম পরিদর্শন করেছেন। জাহান্নামের কি অবস্থা দেখেছেন তা তিনি সবিস্তারে বর্ণনা করেছেন এবং উম্মতকে সতর্ক করেছেন ঐসমস্ত গুণাহর কাজ থেকে।
এক বর্ণনায় এসেছে, মিরাজ শরীফে গমন করে কতগুলো লোককে দেখলেন; যাদের পেট বড় বড় ঘরের মাতা। যখনই তারা উপরে উঠতে চাচ্ছে তখনই পড়ে যাচ্ছে। এবং বারবার বলছে, “আয় আল্লাহ পাক! ক্বিয়ামত যেন সংঘটিত না হয়।” কতকগুলো জন্তু দ্বারা তারা পদদলিত হচ্ছে। আর তারা মহান আল্লাহ পাক উনার দরবারে হাঁ-হুঁতাশ করছে। তাদেরকে এজন্য এই শাস্তি দেয়া হচ্ছে যে তারা সুদ খেতো। নাউযুবিল্লাহ!
পবিত্র কালামুল্লাহ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক করা হয়েছে, “যারা সুদ খায় ক্বিয়ামতের দিন তারা ঠিক সেই ব্যক্তির ন্যায় উঠবে, যাদেরকে শয়তান পাগল করে রেখেছে।” নাউযুবিল্লাহ!
যে সুদ খাওয়াকে এতবড় জঘন্য পাপ কাজ বলে পবিত্র কালামুল্লাহ শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের মধ্যে বর্ণনা করা হয়েছে তারপরেও মানুষ কিভাবে সুদ খেতে পারে? যাদের মধ্যে মহান আল্লাহ পাক উনার ভয় রয়েছে, উনার শাস্তির ভয় রয়েছে, তারা কস্মিনকালেও সুদ খেতে পারে না। মহান আল্লাহ পাক উনার থেকে গাফিল হওয়ার কারণেই তাদের দ্বারা এই ঘৃণিত পাপ কাজ করা সম্ভব।