আঙুলের ছাপ অপব্যবহারে ৩০০ কোটি টাকা জরিমানা

নিউজ নাইন২৪ডটকম, ঢাকা: বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশনের জন্য দেয়া আঙুলের ছাপ নিয়ে অপব্যবহার করলে সংশ্লিষ্ট মোবাইল ফোন অপারেটরের ৩০০ কোটি টাকা জরিমানা জরিমানা করা হবে। সোমবার মন্ত্রীসভার নিয়মিত বৈঠক শেষে সচিবালয়ে নিজ কার্যালয়ে গণমাধ্যম কর্মীদের এ তথ্য জানিয়েছেন  ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম।
প্রতিমন্ত্রী বলেন, ৩০ এপ্রিলের মধ্যে বায়োমেট্রিক পদ্ধতিতে রি-রেজিস্ট্রেশন না করলে সিমকার্ড বন্ধ করে দেওয়া হবে। তবে পরবর্তীতে রি-রেজিস্ট্রেশন করলে তা ফের খুলে দেওয়া হবে।
তিনি আরও বলেন, জনগণকে আশ্বস্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও জানিয়েছেন, নির্দিষ্ট সময়ের (৩০ এপ্রিল) মধ্যেই তার ব্যবহৃত মোবাইলের সিম কার্ডটি তিনি বায়োমেট্টিক পদ্ধতিতে রি-ভেরিফিকেশন করে নেবেন।
তারানা হালিম বলেন, দেশে ৯ হাজারেরও বেশি ডাকঘর রয়েছে। এসব ডাকঘরে বায়োমেট্টিক পদ্ধতি চালু করে জনগণের সিমকার্ড ভেরিফিকেশনের নির্দেশ দেওয়া হয়েছে। এরই মধ্যে কাজও শুরু হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনার সভাপতিত্বে সভায় আশ্বস্ত করা হয়েছে, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন করে নাগরিকরা কোনো হয়রানির শিকার হবেন না।
বৈঠকে রাজধানীর আবাসিক এলাকার অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ছয় মাসের মধ্যে রাজউক, গৃহায়ণ কর্তৃপক্ষ, সিটি করপোরেশন ও সংশ্লিষ্টদের নিয়ে সমন্বিত অভিযান পরিচালনারও সিদ্ধান্ত হয়েছে। ছয় মাসের সময় গণনা আজ থেকে শুরু হচ্ছে।