আউশ চাষে ৪ লাখ ৫৯ হাজার কৃষককে সহায়তা দেবে সরকার

ধানের ন্যায্য দাম নিশ্চিতের দাবিতে নেত্রকোনায় মানববন্ধন

নিউজ ডেস্ক:আউশ ধানের ক্ষেত২০১৯-২০ মৌসুমে উফশী (উচ্চ ফলনশীল) আউশ আবাদ বাড়ানোর লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণের জন্য প্রণোদনা কর্মসূচি গ্রহণ করেছে সরকার। এবার প্রণোদনা প্যাকেজের আওতায় দেশের ৬৪ জেলায় চার লাখ ৫৯ হাজার দুইশ ২৬ জন কৃষককে এ সহায়তা দেওয়া হবে। এজন্য সরকারের মোট ব্যয় হবে ৪০ কোটি ১৮ লাখ ২০ হাজার ৭৫০ টাকা। বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুরে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।
তিনি বলেন, ‘এ প্রণোদনা কর্মসূচির আওতায় একজন কৃষক সর্বোচ্চ এক বিঘা জমির জন্য পাঁচ কেজি ধানের বীজ, ১৫ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার, পরিবহন ব্যয় বাবদ ৯০ টাকা ও আনুষঙ্গিক ব্যয় বাবদ ২০ টাকাসহ মোট ৮শ ৭৫ টাকা পাবেন।’ অর্থাৎ এক কেজি ধানের বীজ ৫৮ টাকা দরে ২৯০ টাকা, প্রতি কেজি ডিএপি সার ২৩ টাকা দরে ৩৪৫ টাকা, প্রতি কেজি এমওপি সার ১৩ টাকা দরে ১৩০ টাকা এবং পরিবহন ও আনুষঙ্গিক ব্যয়সহ এ টাকা পাবেন কৃষক।

বর্তমান মৌসুমে ১৩ লাখ ৬৫ হাজার চারশ ১২ হেক্টর জমিতে আউশ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৬১ হাজার ৩৫৪ দশমিক ৮ হেক্টর জমিতে প্রণোদনা কার্যক্রমের মাধ্যমে বিনামূল্যে বীজ ও সার দেওয়া হবে।
এর আওতায় চাল উৎপাদন হবে এক লাখ ৫৬ হাজার চারশ ৫২ মেট্রিক টন যার মূল্য ৫৭৮ কোটি ৮৭ লাখ ৫৭ হাজার ৫৪০ টাকা। খড় উৎপাদন হবে ২ লাখ ৪৬ হাজার ৬৪৩ মেট্রিক টন যার মূল্য ২৪ কোটি ৬৬ লাখ ৪৩ হাজার ৪০৬ টাকা। চাল ও খড় মিলয়ে মোট আয় হবে ৬০৩ কোটি ৫৪ লাখ ৯৪৫ টাকা।