অস্ট্রেলিয়ায় দাবানলে মরেছে ৩০০ কোটি প্রাণী!

অস্ট্রেলিয়ায় দাবানলে মরেছে ৩০০ কোটি প্রাণী!

আন্তর্জাতিক ডেস্ক: বর্তমানে ইউরোপ-অঅমেরিকাসহ বিভিন্ন দেশে তান্ডব চালাচ্ছে করোনাভাইরাস। এতে প্রতি মুহূর্তে মারা যাচ্ছে হাজার হাজার লোক। তবে করোনা তান্ডবের আগে অস্ট্রেলিয়ায় ঘটে ভয়াবহ দাবানল। আর এতে ৩০০ কোটি প্রাণীর মৃত্যু হয়েছে কিংবা অনত্র চলে গেছে বলে একটি জরিপে উঠে এসেছে।

অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের উদ্যোগে করা এই জরিপে দেখা গেছে, ২০১৯-২০ সময়ের দাবানলে যেসব প্রাণীর মৃত্যু হয়েছে এর মধ্যে ১৪ কোটি ৩০ লাখ স্তন্য প্রাণী, ২৪৬টি সরীসৃপ, ১৮ কোটি পাখি ও ৫ কোটি ১০ লাখ ব্যাঙ জাতীয় প্রাণী রয়েছে।

দাবানলের আগুনে পুড়ে ঠিক কত সংখ্যক প্রাণীর মৃত্যু হয়েছে তা জরিপটিতে উল্লেখ করা হয়নি।

গত বছরের শেষ দিকে অস্ট্রেলিয়ার উষ্ণ বনাঞ্চলগুলোতে দাবানল ছড়িয়ে পড়ে। সেই আগুন নিয়ন্ত্রণে আসে চলতি বছরের শুরুর দিকে। এতে ১ লাখ ১৫ হাজারের বেশি বর্গ কিলোমিটার বনাঞ্চল পুড়ে ছারখার হয়ে যায়। এতে অনেক বাসিন্দারও মৃত্যু ঘটে। ঘর ছাড়া হয় আরও হাজার হাজার বাসিন্দা।

এই দাবানল নিয়ে জানুয়ারিতে একটি জরিপে দাবি করা হয়েছিল, দাবানলে বেশি আক্রান্ত নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া রাজ্যে ১০০ কোটির বেশি প্রাণীর মৃত্যু হয়েছে।

গত মঙ্গলবার প্রকাশিত জরিপে দাবানলের প্রভাবে পুরো অস্ট্রেলিয়ার চিত্র তুলে ধরা হয়েছে বলে জানালো সিডনি বিশ্ববিদ্যালয়ের প্রধান বিজ্ঞানী লিলে ফন এডেন।