অর্থের সন্ধানে ছুটছে সরকার

অর্থের সন্ধানে ছুটছে সরকার

নিজস্ব প্রতিবেদক: লকডাউন ও কথিত সীমিত পরিসরের প্রভাবে দেশের অর্থনীতির চাকা অনেকটাই থমকে গেছে। কিন্তু সরকার ২০২০-২১ অর্থবছরের বাজেট বাস্তবায়নে নতুন নতুন উৎস থেকে অর্থের সন্ধানে ছুটছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্র জানায়, বাজেট বাস্তবায়ন করতে নতুন নতুন অর্থের খোঁজে সরকার। সরকারের বাজেট, বিনিময় ভারসাম্য সহায়তা (বিওপি) সহায়তার অনুরোধ বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক, এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি), জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থাসহ (জাইকা) বৃহৎ উন্নয়ন অংশীদারদের কাছ থেকে ঋণ পাওয়ার সাড়া মিলেছে।

ব্যাংকিং খাত হতে অর্থায়ন ২০১৯-২০ অর্থবছরের বর্ধিত ঋণের পর সহনীয় পর্যায়ে থাকবে বলে আশা করা হচ্ছে। তবে অভ্যন্তরীণ অর্থায়নই মধ্য-মেয়াদে ঘাটতি অর্থায়নের প্রধান উৎস হিসেবে থাকবে। মোট ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করেছে সরকার। পরিবহন খাতে সর্বোচ্চ বরাদ্দ রেখে ২০২০-২১ অর্থবছরের জন্য বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ রাখা হয়েছে। নতুন এডিপি’র আকার ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা ও বৈদেশিক সহায়তা থেকে ৭০ হাজার ৫০১ কোটি ৭২ লাখ টাকা খরচ করা হবে।

বাজেটে এডিপি খাতে বেড়েই চলেছে বৈদেশিক ঋণ। এর আগে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে এডিপিতে বৈদেশিক ঋণ ছিল ৬২ হাচার ১ কোটি টাকা। অথচ ২০১৮-১৯ সালের বাজেটে বৈদেশিক ঋণের আকার ছিল ৪৩ হাজার ৪৩ কোটি টাকা। ফলে মাত্র দুই বছরের ব্যবধানে এডিপিতে বৈদেশিক ঋণ বেড়েছে ২৭ হাজার ৪৫৯ কোটি টাকা। এব বাড়তি চাহিদা মেটাতেই মূলত বৈদেশিক ঋণ বাড়ছে এডিপিতে বা বাজেট বাস্তবায়নে।