অপচয় করা চলবে না, মিতব্যয়ী হতে হবে -পরিকল্পনামন্ত্রী

পোশাক শিল্পের নতুন বাজার খোঁজার তাগিদ পররাষ্ট্রমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, কোনো ধরনের অপচয় করা চলবে না। ক্রয়-বিক্রয়ে আমাদের সাবধান হতে হবে। এক্ষেত্রে অবশ্যই মিতব্যয়ী হতে হবে। যদি কাজে কোনো ধরনের ব্যত্যয় ঘটে, তাহলে তা আইনিভাবে প্রতিরোধ করতে হবে।

গতকাল (৯ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ভবনে জনশুমারি ও গৃহগণনাবিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এম এ মান্নান বলেন, আমাদের লিখিত নিয়ম-নীতি আছে। এখানে মৌখিক কোনো ব্যাপার নেই, সরকারি বিধি-বিধান ছাপানো আছে। সেগুলো পালন করতে হবে অক্ষরে অক্ষরে। ক্রয়, নিয়োগ ও পরিচালনা- প্রতিটি ক্ষেত্রে পরিসংখ্যান ব্যুরোর সবাইকে সঠিকভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, জনগণ আমাদের প্রভু। তাদের জন্য আমরা কাজ করি। তারা যেন আমাদের কাজে সন্তুষ্ট হয় এবং আমাদের কাজের মাঝে যেন তাদের আস্থা প্রতিফলিত হয়।

দুর্নীতি সম্পর্কে পরিকল্পনামন্ত্রী বলেন, দুর্নীতি সম্পর্কে আমাদের দেশের মানুষ কথা বলে, আমরা বলি। দুর্নীতি সম্পর্কে আমাদেরকে পদে পদে সাবধান হতে হবে।

তিনি আরও বলেন, জনশুমারির কাজটি খুবই গুরুত্বপূর্ণ। যারা এ কাজের সাথে জড়িত প্রত্যেকের কাজই খুবই গুরুত্বপূর্ণ। যারাই গণনার কাজ করবে, তাদের কাজগুলো সঠিকভাবে মনিটরিং করতে হবে। যাতে কেউ বাদ না পড়ে।

জনশুমারির জন্য গত ২৯ অক্টোবর ১ হাজার ৭৬১ কোটি ৭৯ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (একনেক)। এর মধ্যে বাংলাদেশ সরকার দেবে ১ হাজার ৫৭৮ কোটি ৬৮ লাখ এবং বিদেশি অর্থায়ন ১৮৩ কোটি ১১ লাখ টাকা। ২০১৯ সালের জুলাই থেকে ২০২৪ সালের জুনের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।