অক্সিজেন প্লান্ট স্থাপনে ৪৩ কোটি টাকা অনুমোদন

অক্সিজেন প্লান্ট স্থাপনে ৪৩ কোটি টাকা অনুমোদন

নিউজ ডেস্ক: দেশের ১৩টি হাসপাতালে অক্সিজেন প্লান্ট স্থাপনের জন্য ৪৩ কোটি ৪২ লাখ ২৯ হাজার ৯৩৬ টাকার প্রশাসনিক অনুমোদন দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ।

অক্সিজেন প্লান্ট স্থাপনের শর্তাবলী জানিয়ে বাস্তবায়নকারী প্রতিষ্ঠানকে গত ২৫ নভেম্বর মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের নির্মাণ অধিশাখার উপসচিব মোহাম্মদ শাহাদাত খন্দকার স্বাক্ষরিত একটি চিঠি দেয়া হয়েছে।

যেসব হাসপাতালে অক্সিজেন প্লান্ট স্থাপন করা হবে সেগুলো হলো- ঝালকাঠির ১০০ শয্যার সদর হাসপাতাল, পিরোজপুর ১০০ শয্যার সদর হাসপাতাল, রাজবাড়ী ১০০ শয্যার সদর হাসপাতাল, দিনাজপুর ২৫০ শয্যার সদর হাসপাতাল, ঠাকুরগাঁও ২৫০ শয্যার সদর হাসপাতাল, গাইবান্ধা ২০০ শয্যার সদর হাসপাতাল, নড়াইল ১০০ শয্যার সদর হাসপাতাল, ঝিনাইদহ ১০০ শয্যার সদর হাসপাতাল, লালমনিরহাট ১০০ শয্যার সদর হাসপাতাল, বগুড়া ২৫০ শয্যার মোহাম্মদ আলী জেনারেল হাসপাতাল, লক্ষ্মীপুর ১০০ শয্যার সদর হাসপাতাল, বান্দরবান ১০০ শয্যার সদর হাসপাতাল ও খাগড়াছড়ি ১০০ শয্যার সদর হাসপাতাল। প্রতিটি অক্সিজেন প্লান্ট স্থাপনে ব্যয় হবে তিন থেকে প্রায় চার কোটি টাকা।

অক্সিজেন প্লান্ট স্থাপনের শর্তাবলীতে বলা হয়, এর অর্থ ব্যয় পিপিএ-২০০৬ পিপিআর-২০০৮ এবং আর্থিক ক্ষমতা অর্পণ-২০১৬ বিদ্যমান সকল বিধিবিধান যথাযথভাবে পালন করতে হবে, দ্রুত সময়ে অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে হবে এবং নির্ধারিত হারে মূল্য সংযোজন কর (ভ্যাট) ও কর (প্রযোজ্য ক্ষেত্রে) কর্তন করতে হবে।

কার্যাদেশ প্রদানের আগের সব কাগজপত্র পুনঃপরীক্ষা করতে হবে এবং কাজটি সম্পাদনে কোনো ত্রুটি বা অনিয়ম হলে বাস্তবায়নকারী প্রতিষ্ঠান সেজন্য দায়ী থাকবে।