সর্বস্ব লুট, তারপরেও আপনি অর্থমন্ত্রী কেন : সংসদে প্রশ্ন

ঢাকা: ব্যাংক খাতে লুটপাটের মহোৎসব, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি ও শেয়ারবাজার ধসের ঘটনার নৈতিক দায় নিয়ে ৮৩ বছর বয়সী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন সংসদের বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) জ্যেষ্ঠ প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু।
বৃহস্পতিবার সংসদে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ আহ্বান জানান। অর্থমন্ত্রী এ সময় সংসদে উপস্থিত ছিলেন।
অর্থমন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, আপনি স্বীকার করেছেন, ব্যাংকিং খাতে লুটপাটের মহোত্সব হয়েছে। সোনালী, বেসিক ও জনতাসহ সমস্ত ব্যাংকে চলছে লুটপাট। তাহলে আপনার নৈতিক দায়িত্ব নেই? এতো বড় দুর্নীতির পর আপনার এ পদে থাকার অধিকার নেই, আপনি পদত্যাগ করুন। সাগর চুরি বলার পরে ‘ইউ ক্যান নট স্টে হিয়্যার অ্যাজ ফাইন্যান্স মিনিস্টার অফ দ্য কান্ট্রি।’
জিয়াউদ্দিন বাবলু বলেন, ব্যাংক খাতে এখন ক্যান্সার অবস্থা বিরাজ করছে। এই সংসদেই অর্থমন্ত্রী অকপটে স্বীকার করে বলেছেন-সাগর চুরি হয়েছে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় গভর্নর নৈতিক দায় স্বীকার করে পদত্যাগ করেছেন। তাহলে ব্যাংকিং খাতে যে হাজার-হাজার কোটি টাকা লুটপাট হল, শেয়ার বাজার ধসের ঘটনায় সাধারণ মানুষ পথে বসল, তার দায় স্বীকার করে অর্থমন্ত্রী পদত্যাগ করছেন না কেন?
বাবলু বলেন, রাষ্ট্রায়ত্ত ব্যাংকের এক লাখ কোটি টাকার ঋণখেলাপিদের আইনের আওতায় না এনে বরং ৩৭ হাজার কোটি টাকার ঋণ অবলোপন করা হয়েছে।
অর্থমন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, বাজেটে দেখেছি এক লাখ কোটি টাকার খেলাপি ঋণ। তাহলে এ টাকা কার কাছে গেছে? এরা কারা? এরা নিশ্চয়ই কোনো সাধারণ মানুষ নয়। এদেরকে আইনের আওতায় আনতে হবে। কারণ এই টাকা জনগণের। এই টাকা দিয়ে তো দ্বিতীয় পদ্মা সেতু করা যেত। রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলোকে বেসরকারি খাতে ছেড়ে দিন, তাহলে আপনাকে আর দায়-দায়িত্ব নিতে হবে না।