বিশ্বে মুসলিম শরণার্থীর সংখ্যা রেকর্ড ছাড়িয়ে, সাড়ে ছয় কোটির ৫১ ভাগ শিশু

ডেস্ক: সারা বিশ্বে সংঘর্ষ ও সহিংসতার কারণে শরণার্থীর সংখ্যা এখন নতুন রেকর্ড স্থাপন করেছে। গত বছরের শেষ নাগাদ বিশ্বে উদ্বাস্তু মানুষের সংখ্যা দাঁড়িয়েছে সাড়ে ছয় কোটি।

জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার বা ইউএনএইচসিআর সোমবার (২১ জুন) এক প্রতিবেদনে এ তথ্য দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে- এই প্রথম শরণার্থীর সংখ্যা ছয় কোটি ছাড়িয়ে গেল। এর মধ্যে ২০১৫ সালে সারা বিশ্বে পাঁচ কোটি ৮০ লাখ মানুষ উদ্বাস্তু হয়েছে।

প্রতিবেদনের সবচেয়ে দুঃখজনক অংশ হচ্ছে- মোট শরণার্থীর মধ্যে শতকরা ৫১ ভাগ শিশু। এর মধ্যে বহু শিশু রয়েছে যারা মা-বাবা হারিয়ে বিচ্ছিন্ন হয়ে গেছে এবং বহু শিশু একা একা শরণার্থী হয়ে বিদেশে পাড়ি জমিয়েছে।

জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনারের এ প্রতিবেদনে উদ্বাস্তুর যে সংখ্যা দেয়া হয়েছে তা ব্রিটেন অথবা কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সম্মিলিত জনসংখ্যার চেয়ে বেশি। প্রতিবেদন অনুসারে, সিরিয়া আফগানিস্তান ও সোমালিয়া থেকে সবচেয়ে বেশি মানুষ উদ্বাস্তু হয়েছে।

জেনেভা-ভিত্তিক এ সংস্থা জানিয়েছে,  ২০১৫ সালে প্রতি মিনিটে গড়ে ২৪ ব্যক্তি উদ্বাস্তু হতে বাধ্য হয়েছে। প্রতিবেদনে আরো বলা হয়েছে, বর্তমানে বিশ্বে ৭৪০ কোটি লোক রয়েছে এবং প্রতি ১১৩ জনের মধ্যে একজন হয় অভ্যন্তরীণভাবে উদ্বাস্তু হয়েছে না হয় একটু ভালো থাকার জন্য আশ্রয় খুঁজছে।

ছবি: সারাবিশ্বে সাড়াজাগানো মুসলিম শরণার্থী শিশু আইলান কুর্দির মৃত দেহ
ছবি: সারাবিশ্বে সাড়াজাগানো মুসলিম শরণার্থী শিশু আইলান কুর্দির মৃত দেহ