ভ্যাট ১৫ শতাংশই থাকছে : অর্থমন্ত্রী

ঢাকা : নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) এর হার ১৫ শতাংশই থাকছে। এ কারণে দ্রব্যমূল্যের ওপর কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে ব্যবসায়ীদের অন্যভাবে সুযোগ-সুবিধা বাড়ানোর আশ্বাস দিয়েছেন তিনি।

শনিবার বিকেলে সচিবালয়ে অর্থমন্ত্রী ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটের সর্বশেষ আনুষ্ঠানিকতা পর্যালোচনা করেন এবং এ নিয়ে সারাদিন কর্মব্যস্ত সময় অতিবাহিত করেন। এরই ফাঁকে তিনি রাইজিংবিডি ডটকমসহ কয়েকটি গণমাধ্যমের সাংবাদিকের সঙ্গে বাজেট প্রসঙ্গে আলোচনাকালে এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বিভিন্ন কারণে ভ্যাটের হার কিছুটা কমানোর চিন্তা করা হয়েছিল। কিন্তু সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আগের অবস্থানে রাখা হচ্ছে। অর্থাৎ ভ্যাটের হার ১৫ শতাংশই থাকছে। কারণ শুরু থেকেই এটা আছে। তবে অনেককে ভ্যাটের আওতা থেকে বের করে নিয়ে আসা হবে। ভ্যাটের হার কমালে অনেক সমস্যার সৃষ্টি হতো।

বাজেটের আকার কেমন হবে জানতে চাইলে আবুল মাল আবদুল মুহিত বলেন, এবারের বাজেট চার লাখ কোটি টাকার চেয়ে কিছুটা বেশি হবে। নির্দিষ্ট অঙ্কটা বলছি না। মানবসম্পদে আগের চেয়ে অনেক বেশি জোর দেওয়া হচ্ছে ও বরাদ্দ বাড়ানো হচ্ছে। কৃষি খাত আগের মতোই থাকছে।

মন্ত্রী আরো বলেন, এই সরকারের অন্যতম কৃতিত্ব হচ্ছে ৯৫ হাজার কোটি টাকা থেকে বাজেটকে চার লাখ কোটি টাকার বেশিতে নিয়ে যাওয়া। এরপরের বাজেট ৫ লাখ কোটি টাকার মতো হবে বলে দৃঢ়তার সঙ্গে জানান তিনি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে যাদের বাৎসরিক টার্নওভার ৮০ লাখ টাকা তাদের ৩ শতাংশ হারে ছাড় দেওয়া হচ্ছে। আগামী ২০১৭-২০১৮ অর্থবছরে টার্নওভার এক কোটি টাকার ওপর নির্ধারণ  করা হবে এবং ছাড়ের হারও কিছুটা বাড়বে। এতে ব্যবসায়ীরা লাভবান হবেন।