শায়খ আবদুর রহমানের ছেলেসহ ৪ সন্ত্রাসীর রায় আজ

ঢাকা: অবশেষে ১১ বছর পর শেষ হচ্ছে কুমিল্লায় অস্ত্র-বিস্ফোরকসহ গ্রেফতার, ফাঁসির রায়ে দণ্ডিত শায়খ আবদুর রহমানের ছেলে নাবিলসহ চার সন্ত্রাসীর বিচার কাজ। আজ জেলা ও দায়রা জজ আদালতে তিন মামলার রায় ঘোষণা করা হবে। রায়ে, সন্ত্রাসীদের সর্বোচ্চ শাস্তির আশা করছে রাষ্ট্রপক্ষ। আর এসব মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতার কারণে সন্ত্রাসী নির্মূল ব্যাহত হচ্ছে বলে মনে করে নাগরিক সমাজ। আইনজীবীরা বলছেন, এ মামলার রায় সন্ত্রাসী ও তাদের সমর্থকদের জন্য আরো একটি কড়া বার্তা।

২০০৬ সালের ১৩ই মার্চ, কুমিল্লার কারাগারের পার্শ্ববর্তী বিষ্ণুপুর এলাকার ‘রওশন ভিলায়’ অভিযান চালিয়ে বিপুল পরিমাণ বিস্ফোরকসহ দুই জেএমবি সদস্যকে আটক করে র‌্যাব। তাদের দেয়া তথ্য মতে, সেদিনই শহরের কালিয়াজুরির একটি বাড়িতে অভিযান চালায়। এ সময় র‌্যাবের সাথে জেএমবি সদস্যদের সংঘর্ষ হয়।

দুই ঘণ্টারও বেশি সময় ধরে চলা দফায় দফায় সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে জেএমবির বোমা বিশেষজ্ঞ শাকিল আহমেদ ওরফে মোল্লা ওমরসহ চারজন নিহত হয়। পরে শক্তিশালী গ্রেনেডসহ আটক করা হয়, ফাঁসির রায়ে দ-িত শায়খ আবদুর রহমানের ছেলে নাবিলসহ দুই সন্ত্রাসী সদস্যকে। এ ঘটনায় দায়ের হওয়া তিনটি মামলার রায় ঘোষণা করা হবে আজ।

নাগরিক সমাজ বলছে, চাঞ্চল্যকর ও স্পর্শকাতর এসব মামলার বিচার প্রক্রিয়ার ধীরগতির কারণেই নব্য জেএমবিসহ বিভিন্ন সন্ত্রাসী সংগঠন দেশে বিস্তৃত হচ্ছে। অবশ্য আইনজীবীরা বলছেন, সন্ত্রাসীদের মূলোৎপাটনে দ্রুত এসব মামলার নিষ্পত্তি বাস্তবায়ন জরুরি।

অস্ত্র ও বিস্ফোরক আইনের তিন মামলার আসামি, শীর্ষ সন্ত্রাসী নেতা শায়খ আবদুর রহমানের ছেলে নাবিল রহমান ও তার তিন সহযোগী আলমগীর হোসেন, রঙ্গিলা ওরফে সোহেল ও মোস্তাফিজুর রহমান কারাগারে রয়েছে।