গ্যাসের দাম বাড়লেই আন্দোলন : বিএনপি

রাজধানীর যেসব এলাকায় কাল গ্যাস থাকবে না

ঢাকা : সরকার আবারও গ্যাসের দাম বৃদ্ধির পাঁয়তারা করছে উল্লেখ করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘গ্যাসের দাম আবারও বাড়ানো হলে অবশ্যই কর্মসূচি দেয়া হবে।’

তিনি বলেছেন, “নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধিতে মানুষের ক্রয়ক্ষমতা চরমভাবে হ্রাস পেয়েছে। তার ওপর গ্যাসের দাম প্রস্তাব অনুযায়ী বৃদ্ধি পেলে তা জনগণের নিকট ‘মরার ওপর খাঁড়ার ঘা’র ন্যায় অনুভূত হবে। সরকারের এই ধরনের গণবিরোধী প্রস্তাবে বিএনপি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে এবং এই গণবিরোধী উদ্যোগ থেকে সরে আসার আহ্বান জানাচ্ছে।”

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন রিজভী।

ট্রানজিট বিষয়ে তিনি বলেন, ‘বর্তমান নতজানু সরকার পার্শ্ববর্তী রাষ্ট্রের কাছ থেকে যখন প্রতি টনে মাত্র ১৯২ টাকা ট্রানজিট ফি নিচ্ছে, তখন নিজ দেশ বাংলাদেশে গ্যাসের দাম প্রায় দ্বিগুণ বৃদ্ধি করার তোড়জোড় শুরু হয়েছে। এবার গৃহস্থালিতে ব্যবহারের জন্য দুই চুলা ৬৫০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকা এবং এক চুলা ৬০০ টাকা থেকে বৃদ্ধি করে ১০০০ টাকা প্রস্তাব করা হয়েছে। আর প্রতি ঘনমিটার সিএনজি ৩৫ টাকা থেকে বাড়িয়ে ৫৮ টাকা করার প্রস্তাব হয়েছে।’

গ্যাসের দাম বৃদ্ধির নেতিবাচক প্রভাব সম্পর্কে তিনি বলেন, “গ্যাসের দাম বৃদ্ধির এই প্রস্তাব ‘ডোমিনো ইফেক্ট’-এ অর্থনীতির সর্বত্র এর প্রভাব পড়বে। দেশের শিল্প ও কৃষিতে নেতিবাচক প্রভাব পড়বে।”

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, সহ-দপ্তর সম্পাদক আসাদুল করিম শাহীন, স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম প্রমুখ।