পঁচা-বাসি খাবার বিক্রি: স্বপ্ন-মুসলিম সুইটসকে ৩ লাখ টাকা জরিমানা

ঢাকা: মেয়াদ উত্তীর্ণ পণ্য, অতিরিক্ত দামে পণ্য বিক্রি ও পঁচা-বাসি খাবার বিক্রির অভিযোগে সুপার শপ স্বপ্ন এবং মুসলিম সুইটসকে মোট তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয় ও ঢাকা জেলা প্রশাসকের সমন্বয়ে পরিচালিক ভ্রাম্যমান আদালত রাজধানীর বিজয় নগর এলাকায় অভিযান চালিয়ে এ জরিমানা আদায় করেন।
স্বপ্ন এবং মুসলিম সুইটসকে পৃথকভাবে দেড় লাখ টাকা করে জরিমানা ধার্য করা হয়।
ঢাকা জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়াত মেহজাবীন অভিযান পরিচালনা করেন। এ সময় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অভিযানে স্বপ্ন থেকে উৎপাদন ও মেয়াদবিহীন শিশু খাদ্য, তরল দুধ (আড়ং), বিদেশি জুস ও চকলেট পাওয়া যায়। এ ছাড়া পঁচা মাছসহ বিভিন্ন ধরনের মসলা (এলাচ, জিরা, আদা) অধিক দামে বিক্রি করতে দেখা গেছে। এদিকে মুসলিম সুইটসের দোকানে বাসি ছোলা রান্নার প্রক্রিয়াকরণ অবস্থায় হাতেনাতে ধরা হয়। একই সঙ্গে দোকান থেকে মেয়াদ উত্তীর্ণ বোতলজাত দুধও পাওয়া যায়। অভিযানে জব্দ করা মালামাল তাৎক্ষণিক নষ্ট করে দেওয়া হয়।

এ বিষয়ে ঢাকা জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়াত মেহজাবীন বলেন, ‘অতিরিক্ত দামে পণ্য বিক্রির পাশাপাশি উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রি করতে দেখা গেছে সুপার শপ স্বপ্নে। এমনকি তারা পঁচা-বসি মাছ ও মেয়াদ উত্তীর্ণ শিশু খাদ্য মজুদ করে রেখেছিলো। এ ছাড়া মুসলিম সুইটসের দোকানে অপরিচ্ছন্ন পরিবেশে খাবার তৈরী করতে দেখা গেছে।

তিনি আরও বলেন, ‘এ দুটি প্রতিষ্ঠান ভোক্তা-অধিকার সংরক্ষণ করতে ব্যর্থ হয়েছে। তাই সুপার শপ স্বপ্নকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪০, ৪৫, ৫১ ও ৫৩ ধারা লঙ্ঘনের দায়ে দেড় লাখ টাকা জরিমানা করা হয়। পাশাপাশি মুসলিম সুইটসকেও একই আইনের ৫১, ৫২ ও ৫৩ ধারা অনুযায়ী দেল লাখ টাকা জরিমানা আদায় করা হয়।’