সউদী-ইসরাইল গোপন সামরিক সম্পর্ক

ডেস্ক: কূটনৈতিক সম্পর্ক না থাকা সত্ত্বেও উপসাগরীয় অঞ্চলে ইরানের প্রভাব ঠেকাতে ইসরাইলের সঙ্গে এক ধরনের গোপন ‘মৈত্রী’ গড়েছে সউদী আরব। সুইজারল্যান্ডের গণমাধ্যম বাসলের জেইতুং’ এই তথ্য ফাঁস করেছে। গণমাধ্যমটির ইসরাইল প্রতিনিধি পিয়েরে হিউম্যান তার এক প্রতিবেদনে লিখেছে, ফিলিস্তিন-ইসরাইল সংকট নিরসন না হওয়ায় বিভিন্ন সময়ে তেলআবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের বিষয়টি প্রত্যাখ্যান করেছে সউদী আরব। আরব দেশগুলোও ইসরাইলের সঙ্গে প্রকাশ্য কোনো সম্পর্ক করেনি। এতে ইসরাইলের সঙ্গে তাদের কোনো রাষ্ট্রদূত বিনিময়ও হবে না।’

তিনি আরো লিখেছেন, ইরানের প্রভাব ঠেকাতে সউদী আরবের সঙ্গে ইসরাইলের অত্যন্ত গোপন একটি সম্পর্ক রয়েছে।’ এই সম্পর্ককে দুই দেশের মধ্যে সামরিক সম্পর্ক’ বলেও আখ্যা দিয়েছেন পিয়েরে হিউম্যান।

প্রতিবেদনে গণমাধ্যমটি রিয়াদের একটি অচিহ্নিত সূত্রের বরাত দিয়ে লিখেছে, সৌদি আরব ইসরাইল থেকে অস্ত্র কেনার কথা ভাবছে। এছাড়া ট্যাংক ও আয়রন ডোমের জন্য ব্যবহৃত ডিফেন্স সিস্টেমও ইসরাইলের কাছ থেকে কিনতে আগ্রহ দেখিয়েছে সউদী প্রশাসন। এসব ডিফেন্স সিস্টেম গাজা থেকে নিক্ষিপ্ত রকেট ঠেকাতে কার্যকর প্রমাণিত হয়েছে।’

বাসলের জেইতুং’র প্রতিবেদন অনুসারে, ইয়েমেন থেকে আসা ক্ষেপণাস্ত্র ঠেকাতে ইসরাইলি প্রতিরক্ষা ব্যবস্থা চায় রিয়াদ। রিয়াদের সঙ্গে তেলআবিবের সামরিক সহযোগিতার বিষয় নিশ্চিত করে পর্যবেক্ষকরা জানান, এই সম্পর্ক অনেক এগিয়ে গেছে।

গত ডিসেম্বরের শুরুর দিকে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ পরিচালক মাইক পম্পেও জানান, সন্ত্রাসবিরোধী লড়াইয়ে সউদী আরব ইসরাইল ও অন্যান্য সুন্নি দেশের সঙ্গে সরাসরি কাজ করছে। এর আগে ইসরাইলি জ্বালানিমন্ত্রী ইউভুল স্টেইনিজ এক রেডিও সাক্ষাৎকারে বলেন, সউদী আরবের সঙ্গে তাদের বেশ কয়েকবার যোগাযোগ হয়েছে। তবে রিয়াদের অনুরোধে তারা তা গোপন রেখেছেন।