সুপ্রিম কোর্ট প্রাঙ্গনের মূর্তি না সরালে ঈদের নামাজ বর্জন: ওলামা লীগ

ঢাকা: পবিত্র রমজান মাসের আগেই বাংলাদেশ সুপ্রিম কোর্ট চত্বর থেকে গ্রিক দেবীর মূর্তি এবং প্রধান বিচারপতির অপসারণ দাবি করেছে আওয়ামী ওলামা লীগ।

আজ (শনিবার) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে ওলামা লীগের নেতারা এ দাবি জানান।

তারা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ‘পবিত্র রমজান মাসের আগে গ্রিক দেবীর মূর্তি এবং প্রধান বিচারপতিকে অপসারণ করতে হবে। নইলে উদ্ভূত পরিস্থিতির জন্য প্রধান বিচারপতি নিজেই দায়ী থাকবেন। পবিত্র রমজান শরীফ শেষে ঈদগাহে ঈদের নামাজ মুসল্লিরা বয়কট করবে।’

প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রী বারবার প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বলার পরও সুপ্রিম কোর্টের সামনে থেকে প্রধান বিচারপতি কেন গ্রিক দেবীর ‘মূর্তি’ অপসারণ করছেন না এমন প্রশ্নও করেছেন আওয়ামী ওলামা লীগের নেতারা।

মানবন্ধনে বক্তারা বলেন, ‘হেফাজতের নাম দিয়ে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পাঠ্যপুস্তকে সংশোধিত প্রবন্ধ, কবিতা প্রত্যাহার করা মেনে নেয়া হবে না। শিক্ষাবিদ নামধারী নাস্তিক্যবাদী ও হিন্দুত্ববাদীদের চক্রান্তে মুসলমানদের ক্ষ্যাপানোর সরকারবিরোধী ষড়যন্ত্র বন্ধ করতে হবে।

বর্তমানে পাঠ্যপুস্তকে থাকা হিন্দুত্ববাদসহ ইসলামবিরোধী সব ‘কুফরি’ বিষয়গুলো বাদ দেয়ারও দাবি তোলেন তারা। পাঠ্যবইয়ে সাধারণ বানানের ভুল সংশোধনী দেয়া হলে পবিত্র কোরান শরীফ, পবিত্র হাদীস শরীফ নিয়ে ভুল সংশোধন করা হলো না কেন এমন প্রশ্নও তোলেন তারা।’

 

সংস্কৃতির জন্য নতুন স্বাধীনতা সংগ্রাম করতে হবে— ড. সনজীদা খাতুনের এমন বক্তব্যের সমালোচনা করে ওলামা লীগ নেতারা বলেন, তার এ বক্তব্যে দেশের মহান স্বাধীনতা সংগ্রাম তথা মহান মুক্তিযুদ্ধের গৌরবকে ম্লান তথা প্রকারান্তরে অস্বীকার ও অবমাননা করা হয়েছে। এজন্য ড. সনজীদাকে রাষ্ট্রদ্রোহী মামলায় গ্রেফতার করার দাবিও তোলেন তারা।

সারাদেশে ৫৬০টি মসজিদ তৈরির প্রকল্প নেয়ায় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে বক্তারা বলেন, মসজিদগুলো যাতে সন্ত্রাসী সংগঠন আইএস’র উদ্ভাবক ওহাবী-সালাফী মতবাদের কেন্দ্র না হয় সেদিকেও প্রধানমন্ত্রীকে দৃষ্টি রাখতে হবে।

মানববন্ধনে সভাপতিত্ব করেন ওলামা লীগের সভাপতি মাওলানা মুহম্মদ আখতার হুসাইন বুখারী। বক্তব্য রাখেন মাওলানা মুহম্মদ আবুল হাসান শেখ শরীয়তপুরী, সাধারণ সম্পাদক মাওলানা মুহম্মদ আব্দুস সাত্তার প্রমুখ।