তেলের দাম না কমানোর কোনো সিদ্ধান্ত হয়নি -অর্থমন্ত্রী

কমলো ডিজেল-পেট্রোল-তেলের-দাম

ঢাকা: জ্বালানি তেলের দাম না কমানোর বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বললেও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। আজ বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী একথা জানান।

একই দিন দুপুরে সচিবালয়ে নসরুল হামিদ সাংবাদিকদের বলেন, ‘আমরা সরকারকে অনুমতির জন্য পাঠিয়েছিলাম। কিন্তু হঠাৎ করে বিশ্বে তেলের দাম বেড়ে যাওয়ার পাশাপাশি বিশ্বব্যাংক আভাস দিয়েছে আগামী বছরেও তেলের দাম বাড়তে পারে। সে কারণে এ মুহূর্তে সরকার সিদ্ধান্ত নিয়েছে কোনো প্রাইজ অ্যাডজাস্টমেন্ট না করার। এ মুহূর্তে মনে হচ্ছে না কোনো অ্যাডজাস্টমেন্ট হবে’।

জ্বালানি প্রতিমন্ত্রীর বক্তব্যের বিষয়ে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘আই অ্যাম নট শিওর অ্যাবাউট ইট’।

তাহলে এটা কি ফাইনাল কোনো কিছু হয়নি- জানতে চাইলে মুহিত বলেন, ‘হয়নি… ফাইনাল কিছুই। কোনো সিদ্ধান্ত হয়নি’।

আন্তর্জাতিক বাজারে দাম কমছে কিনা- জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক বাজারে যে দামটা আছে, সেটা তো কম। আমাদের দাম তার চেয়ে বেশি’।

বিশ্ব বাজারে তেলের দাম কমায় দুই ধাপে জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্তে গত বছরের ২৪ এপ্রিল ডিজেল ও কেরোসিনের দাম ৪ শতাংশ এবং অকটেন ও পেট্রোলের দাম ১০ শতাংশ কমানো হয়। তার আগে ফার্নেস অয়েলের দাম প্রতি লিটার ৬০ টাকা থেকে ৪২ টাকায় নামিয়ে আনা হয়।

ডিসেম্বরের শেষ দিকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছিলেন, জানুয়ারি মাসে জ্বালানি তেলের দাম কমানোর সম্ভাবনা খুবই বেশি।

গত প্রায় আড়াই বছরে বিশ্ববাজারে তেলের দাম কমলেও ভর্তুকির লোকসান থেকে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে বাঁচাতে দীর্ঘদিন তেলের দাম অপরিবর্তিত রাখা হয়েছিল।